ট্যাংকে চড়ে চীন ও পাকিস্তানের প্রতি হুঁশিয়ারি মোদির

ট্যাংকে চড়ে চীন ও পাকিস্তানের প্রতি হুঁশিয়ারি মোদির

জয়সালমির সীমান্তে সেনাবাহিনীর চেকপোস্টে দীপাবলী উদযাপন করেছেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শনিবার লঙ্গেওয়ালা চেকপোস্টে উদযাপনের অংশ হিসেবে ভারতের নির্মিত অর্জুন ট্যাংকে চড়েন তিনি। সেখানে দেওয়া বক্তব্যে পাকিস্তান ও চীনের হুঁশিয়ারি জানিয়েছেন তিনি। ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস এখবর জানিয়েছে।

শুক্রবার জম্মু-কাশ্মিরে অস্ত্রবিরতি চুক্তি লঙ্ঘন করে গুলিবিনিময় করেছে ভারত ও পাকিস্তান। এতে ভারতীয় অন্তত ৫ জওয়ান ও ৬ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে। ভারতীয় গোলাবর্ষণে পাকিস্তানি সেনাবাহিনী বাংকার গুড়িয়ে দেওয়া হয়েছে। ভারতের দাবি, অন্তত ৭-৮ জন পাকিস্তানি সেনা নিহত হয়েছে।

পাকিস্তানকে উদ্দেশ করে নরেন্দ্র মোদি বলেন, ভারত আলোচনায় সমস্যা সমাধানের নীতিতে বিশ্বাসী। কিন্তু কেউ যদি আমাদের সহনশীলতার পরীক্ষা নেওয়ার চেষ্টা করে তাহলে তাকে যোগ্য জবাব দেওয়া হবে। বিশ্বের কোনও শক্তি আমাদের সেনাবাহিনীকে দেশের সীমান্ত রক্ষা করা থেকে আটকাতে পারবে না। তাই যারা আমাদের চ্যালেঞ্জ করবে তাদের জবাব দেওয়ার ক্ষমতা যে ভারতের রয়েছে তা আগেও সবাই দেখেছে। বিশ্ব জানে ভারত এখন নিজের সুরক্ষার ক্ষেত্রে এক ইঞ্চিও সমঝোতা করবে না।

লঙ্গেওয়ালার ভারত-পাকিস্তান যুদ্ধের কথাও বক্তব্যে তুলে আনেন মোদি।   তিনি বলেন, অনেক দেশের সঙ্গে ভারতের দীর্ঘ সীমান্ত রয়েছে। কিন্তু যদি একটা সীমান্ত ফাঁড়ির নাম সব ভারতীয় জানেন, সেটা হলো লঙ্গেওয়ালা। এই যুদ্ধের কথা প্রত্যেক ভারতীয় জানেন।

চীনকে ইঙ্গিত করে লঙ্গেওয়ালা পোস্টে দাঁড়িয়ে মোদি বলেন, যারা অন্যের এলাকা দখল করার চেষ্টা করে তারা বিকৃত মানসিকতার। সম্প্রসারণবাদ আগে ছিল। বর্তমানে যারা এই কাজ করছে তারা অষ্টাদশ শতকের বিকৃত মানসিকতার পরিচয় দিচ্ছে। ভারত এই কাজ কখনওই বরদাশত করবে না।

Leave a Reply

Your email address will not be published.