শর্ত শিথিল করে পদোন্নতি চাওয়া সেই প্রকৌশলী অবসরে

শর্ত শিথিল করে পদোন্নতি চাওয়া সেই প্রকৌশলী অবসরে

শর্ত শিথিল করে পদোন্নতি চাওয়া শিক্ষা প্রকৌশল অধিদফতরের (ইইডি) অতিরিক্ত প্রধান প্রকৌশলী (চলতি দায়িত্ব) বুলবুল আখতারকে ২০ নভেম্বর থেকে অবসর ছুটি মঞ্জুর করা হয়েছে। অবসরোত্তর ছুটিতে পাঠানো গত ৫ নভেম্বরের অফিস আদেশটি বৃহস্পতিবার (১২ নভেম্বর) প্রকাশ পায়।

গত ২৮ জুলাই অতিরিক্ত প্রধান প্রকৌশলী হিসেবে মাত্র ৮ মাস ১০ দিনের অভিজ্ঞতা নিয়ে প্রধান প্রকৌশলীর পদোন্নতি চেয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিবের কাছে আবেদন করেন তিনি। বিষয়টি নিয়ে তখন সংশ্লিষ্ট অন্য প্রকৌলশীদের মধ্যে অসন্তোষ দেখা দেয়। এ নিয়ে গণমাধ্যমে খবর প্রকাশিত হলে পদোন্নতির বিষয়টি আর এগোয়নি।

গত ২৮ জুলাইয়ের বুলবুল আখতারের পদোন্নতির আবেদনে বলা হয়, ‌‌‌‍‌প্রধান প্রকৌশলীর পদটি নন-ক্যাডার এবং দ্বিতীয় গ্রেডভুক্ত। শিক্ষা প্রকৌশল অধিদফতরের ‘কর্মকর্তা-কর্মচারী (ফ্যাসিলিটিজ ডিপার্টমেন্ট) নিয়োগ বিধিমালা, ১৯৯৬’- এর বিদ্যমান নিয়োগ বিধিমালায় অতিরিক্ত প্রধান প্রকৌশলীর পদটি অন্তর্ভুক্ত নেই। অতিরিক্ত প্রধান প্রকৌশলীসহ নতুন সৃষ্ট পদ অন্তর্ভুক্ত করে বিদ্যমান নিয়োগবিধিটি সংশোধনের জন্য সচিব কমিটিতে পাঠানো হয়। প্রস্তাবিত বিধিমালাটি সচিব কমিটিতে উপস্থাপনের জন্য অপেক্ষমাণ রয়েছে। ওই খসড়া নিয়োগ বিধিমালায় অতিরিক্ত প্রধান প্রকৌশলী থেকে প্রধান প্রকৌশলী পদে পদোন্নতির জন্য ২ বছর চাকরির শর্ত রয়েছে। আমি ১৯ নভেম্বর ২০১৯ তারিখ থেকে অদ্যাবধি অতিরিক্ত প্রধান প্রকৌশলীর পদে ৮ মাস ১০ দিন চাকরিকাল সম্পন্ন করেছি। চূড়ান্ত অনুমোদনের জন্য অপেক্ষমাণ ইইডি’র খসড়া নিয়োগ বিধিমালার শর্ত অনুযায়ী অতিরিক্ত প্রধান প্রকৌশলী থেকে প্রধান প্রকৌশলী পদে পদোন্নতির জন্য ২ বছরের ফিডার পদ পূর্ণ না হওয়ায় এক বছর তিন মাস ২০ দিন প্রমার্জনপূর্বক আমাকে প্রধান প্রকৌশলী পদে পদোন্নতি প্রদানের পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বিনীত অনুরোধ করছি।

পদোন্নতি চাওয়া এই প্রকৌশলীর বিরুদ্ধে বিভিন্ন অনিয়ম-দুর্নীতির অভিযোগ ছিল। চাকরির শেষ জীবনে ভোলা সরকারি কলেজ ভবন নির্মাণে দুর্নীতির প্রমাণ উঠে আসে ভবন পরিদর্শন প্রতিবেদনে। গত বছরের ২৮ আগস্ট শিক্ষা প্রকৌশল অধিদফতর কর্মকর্তা কর্মচারী পরিষদের ব্যানারে জামায়াত সংশ্লিষ্টতার অভিযোগ তুলে সচিব বরাবর অভিযোগও করা হয়েছিল। তবে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আগেই গত ৫ নভেম্বর অবসর ছুটি মঞ্জুর করে শিক্ষা মন্ত্রণালয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!