নানা আয়োজনে শেরপুরে বড় দিন পালিত

নানা আয়োজনে শেরপুরে বড় দিন পালিত

স্টাফ রিপোর্টার:
শেরপুর জেলা সদরসহ শ্রীবরদী, ঝিনাইগাতী, নকলা ও নালিতাবাড়ী উপজেলায় মরিয়মনগর ও বারোমারী দুটি ধর্ম পল্লী ও ৩০টি উপধর্ম পল্লীর ৭৪টি গীর্জায় পালন করা হচ্ছে বড় দিন। রাতে প্রথমে শিশু যিশু খ্রিষ্টের প্রতিকৃতি গোশালায় রাখার মাধ্যমে বড়দিনের কর্মসূচী শুরু করা হয়। এর প্রার্থনা, কেক কাটা, বাড়ী কীর্তন গাওয়ার কর্মসূচী পালন করা হয়।
এছাড়া খ্রিষ্ট জাগ, বাড়ী খোজ খবর নেওয়া, গান গাওয়া, ভালো খাবার খাওয়াসহ নানা কর্মসূচী পালন করা হচ্ছে। আগামী কাল সকালে খাওয়া দাওয়ার মাধ্যমে তাদের বড়দিনের কর্মসূচী শেষ হবে।
বড়দিন উপলক্ষ্যে গীর্জাঘরগুলো নানা রঙ্গে সাজানো হয়েছে। পাহাড়ি জনপদের বাড়িঘর প্রাকৃতিকভাবেই মনোমুগ্ধকর। গারো পাহাড়ী এলাকায় আলোক সজ্জা করা হয়েছে খ্রীস্টানদের বাড়ী। এতে গারো পাহাড় যেন রঙ্গিন হয়ে উঠেছে। এতে সৌন্দর্যে যোগ হয়েছে নতুন মাত্রা। এ দিনকে ঘিরে পাহাড়ি গ্রামগুলোতে বিরাজ করছে উৎসবের আমেজ। বিশেষ করে গোশালা গুলো দৃষ্টি নন্দন করে সাজানো হয়েছে।

বড়দিনে এবার প্রভূ ও ত্রাণ কর্তা যিশু খ্রিষ্টের কাছে চাওয়া হচ্ছে, দেশ থেকে যেন করোনা চলে যায়। মানুষের নানা সমস্যা দূর হয়। ছেলে মেয়েরা যেন শিক্ষায় এগিয়ে যায়।

শ্রীবরদী উপজেলা ট্রাইবাল ওয়েলফেয়ার এসোসিয়েশনের চেয়ারম্যান প্রাঞ্জল এম সাংমা বলেন, এবার উপজেলার হারিয়াকোনা, বাবেলাকোনা, খ্রিষ্টানপাড়া, বালিজুরি ও খারামোরা গ্রামের ৭টি ও দিঘলাকোনা, গজনী, রাঙটিয়া, গজারিকুড়া ও মরিয়মনগরসহ প্রায় ৩০টি গ্রামে ৭৪টি গীর্জায় পৃথকভাবে বড়দিন উদযাপিত হচ্ছে। বড়দিন হলেও এর আনুষ্ঠানিকতা শুরু হয়েছে ন’দিন আগেই। আধ্যাত্মিক পরিশুদ্ধির মধ্যে দিয়ে দিন গুলোতে প্রার্থনা করেন ভক্তরা। তবে ২৪ ডিসেম্বর রাত ১০টার দিকে প্রার্থনার মধ্যে দিয়ে শুরু হয়েছে বড়দিনের আনুষ্ঠানিকতা। রাত সাড়ে ১২টায় কেক কাটা হয়। প্রভু যীশুর আলোকছটায় যেন সবার জীবন হয় পরিচ্ছন্ন। সবার মাঝে স্থান করে নেক শান্তির বার্তা। বড়দিনের উৎসবে এমনটাই প্রত্যাশা সকলের।

এদিকে শ্রীবরদী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোখলেছুর রহমান জানান, বড়দিন উদযাপনে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। এছাড়াও জেলা পুলিশ সূত্র জানান, স্ব স্ব থানার টহল টিম সার্বক্ষণিক মনিটরিং করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!