নকলায় এতিম অসহায়দের নিয়ে মামুনের অনুকরণীয় জন্ম দিবস পালন

নকলায় এতিম অসহায়দের নিয়ে মামুনের অনুকরণীয় জন্ম দিবস পালন

রেজাউল হাসান সাফিত, নকলা :শেরপুর জেলার নকলা উপজেলায় তরুণ ব্যবসায়ী মকিব হোসেন মামুন তাঁর ৩৩ তম জন্মদিবস উপলক্ষে এতিম, পথ শিশু ও অসহায়দের নিয়ে ব্যতিক্রমী ভাবে জন্ম দিবস পালন করে প্রশংসিত হচ্ছেন। ১৫ জানুয়ারি শুক্রবার সন্ধ্যায় মামুন তাঁর জন্মদিবস উপলক্ষ্যে পৌর শহরের কায়দা বাজারদি এতিম খানায় অধ্যয়নরত সকল শিশু শিক্ষার্থীসহ পৌর শহরের বিভিন্ন খোলা জায়গায় রাত্রিযাপন করেন এমন অসহায়দের জন্য একবেলা উন্নত মানের খাবারের আয়োজন করেন।

নিজের জন্ম দিবস উপলক্ষে মামুন শুক্রবার রোজা রাখেন এবং কায়দা বাজারদি এতিম খানায় ইফতার করেন। মাগরিব নামাজ শেষে কায়দা বাজারদি এতিম খানায় অধ্যয়নরত সকল শিশু শিক্ষার্থীদের মাঝে উন্নতমানে খাবার বিতরণ করেন এবং তাদের সাথে এক সাড়িতে বসে তিনিও রাতের খাবার খান। এসময় এতিম শিশু শিক্ষার্থী ও স্বেচ্ছাসেবক মামুনের সাথে অন্যান্যদের মধ্যে নকলা বাজার বড় মসজিদের সাবেক খতিব মাওলানা মো. হারেজ উদ্দিন, বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদ নকলা উপজেলা শাখার সাংগঠনিক সম্পাদক স্বেচ্ছাসেবক মো. মোশারফ হোসাইন, নকলা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক স্বেচ্ছাসেবক মোশাররফ হোসেন সরকার বাবু ও যুগ্ম সাধারণ সম্পাদক স্বেচ্ছাসেবক খন্দকার জসিম উদ্দিন মিন্টু, স্বেচ্ছাসেবক ও জেলা ছাত্রলীগের সহ-সম্পাদক আরেফিন আহাম্মেদ সরকার, সাংগঠনিক সম্পাদক আসাদুল হক আসাদ, উপ-কর্মসূচি ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক শোয়েব মাহমুদ রিশাদ, ছাত্রলীগ কর্মী তরুণ ছাত্রনেতা আবু হামযা কনকসহ তার অনুসারী বেশকিছু ছাত্রলীগ কর্মী, নকলা ইয়্যুথ রিপোর্টার্স ক্লাবের সভাপতি স্বেচ্ছাসেবক মো. নূর হোসেন, সহ-সভাপতি স্বেচ্ছাসেবক নাহিদুল ইসলাম রিজন, বিডি ক্লিন নকলার সমন্বয়ক স্বেচ্ছাসেবক আব্দুল্লাহ আল-আমিন, নকলা প্রবীণ ও প্রতিবন্ধী হিতৈষী সংস্থার সভাপতি বীর মুক্তিযোদ্ধার সন্তান স্বেচ্ছাসেবক আসাদুজ্জামান সৌরভ, রক্তের ফোঁটায় মানবতার প্রতিষ্ঠাতা সভাপতি স্বেচ্ছাসেবক আসিফ আলম চমক, গনপদ্দী ইউনিয়ন ডিজিটাল স্বেচ্ছাসেবী সংগঠনের সভাপতি স্বেচ্ছাসেবক মো. আতিকুর রহমান সুমন, নকলা যুব শক্তি সেচ্ছাসেবী সংগঠনের সভাপতি স্বেচ্ছাসেবক রেজাউল হাসান সাফিত, ডিভাইন হেল্পারস অব বাংলাদেশ নকলা উপজেলা শাখার সভাপতি স্বেচ্ছাসেবক তৌহিদুর রহমান তুহিনসহ সংশ্লিষ্ট এতিম খানার সকল শিক্ষক-শিক্ষার্থী, এলাকার গন্যমান্য ব্যাক্তিবর্গ ও মামুনের অনেক শুভাকাঙ্খী-শুভানুধ্যায়ী সকলেই এক সাড়িতে বসে রাতের খাবার খান।

পরে কনকনে শীতের মধ্যে পৌর শহরের অলি-গলি ঘুরে ঘুরে খোলা জায়গায় রাত্রিযাপন করেন এমন দরিদ্র অসহায় বা অনাহারি বা অর্ধাহারিদের মাঝে উন্নত মানের খাবারের একটি করে প্যাকেট তুলেদেন উদীয়মান ব্যবসায়ী মকিব হোসনে মামুন ও তাঁর সাথে থাকা আব্দুল্লাহ আল-আমিন ও আসাদুজ্জামান সৌরভসহ অন্যান্য স্বেচ্ছাসেবকরা।

ব্যাতিক্রমী এমন আয়োজনে জন্মদিবস পালন করার বিষয়ে মকিব হোসেন মামুন বলেন, দেশে অনেকে আছেন যারা তাদের জন্মদিনকে বিভিন্ন ব্যায়বহুল ভাবে উপভোগ করেন। এতে বন্ধুত্বের সম্পর্ক রক্ষা করা ছাড়া সমাজ উন্নয়নে তেমন কোন কাজে আসেনা। তবে তারা যদি এ টাকায় এতিম অসহায়দের সহায়তা করতেন, তাহলে অগণিত এতিম ও অসহায়রা উপকৃত হতেন বলে তিনি মনে করেন। এমন চিন্তা ভাবনা থেকেই মামুন তাঁর জন্মদিবস উপলক্ষে ব্যতিক্রমী এ উদ্যোগ হাতেনেন তিনি।

মকিব হোসেন মামুন নকলা পৌর শহরের আব্বাস আলী রোডের নিয়ামত আলীর ছেলে। তিনি ১৯৮৮ সালের ১৫ই জানুয়ারিতে জন্মগ্রহণ করেন। মামুন তরুণ বয়সেই মোবাইল ব্যবসার সাথে জড়িত হয়ে সততা-নিষ্ঠার সহিত ব্যবসা পরিচালনা করে আসছেন। তাঁর এব্যবসার পাশাপাশি রক্ত সৈনিক নকলা শাখার সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন। তাছাড়া নকলা প্রবীণ ও প্রতিবন্ধী হিতৈষী সংস্থা, বিডি ক্লিন নকলা ও ব্লাড ব্যাংক অব নকলার মতো সম্পূর্ণ স্বেচ্ছাসেবা মূলক সংগঠনের অনেক গুরুত্বপূর্ণ পদ অলঙ্কৃত করে আছেন। ক্ষণিকের এই পৃথিবীতে আমৃত্যু এতিম, অসহায় ও দরিদ্র প্রবীণ-প্রতিবন্ধীদের পাশে থেকে স্বেচ্ছায় সেবা দিয়ে যেতে চান। এর জন্য তিনি সকলের কাছে দোয়া কামনার পাশাপাশি সকলকে এতিম, অসহায় ও দরিদ্র প্রবীণ-প্রতিবন্ধীদের পাশে দাঁড়াতে আহবান জানান তিনি। বিশেষ করে কারো জীবনের বিশেষ দিন গুলোতে এতিম, অসহায় ও দরিদ্রদের সাথে কাটানোর অনুরোধ জানান তরুণ এ স্বেচ্ছাসেবক। মকিব হোসেন মামুনের ব্যতিক্রমী এ জন্মদিবস পালন অনুকরণীয় হয়ে থাকবে বলে অনেকে মনে জানান।

Leave a Reply

Your email address will not be published.