এবার ইংরেজি সিনেমা নিয়ে আসছেন মাসুদ পথিক

এবার ইংরেজি সিনেমা নিয়ে আসছেন মাসুদ পথিক

২০১৪ সালে ‘নেকাব্বরের মহাপ্রয়াণথ সিনেমা দিয়ে পরিচালক হিসেবে যাত্রা করেন মাসুদ পথিক। তার সেই সিনেমা ৬টি শাখায় জাতীয় চলচ্চিত্র পুরস্কার জয় করেছিলো। এরপর মাসুদ পথিকের সিনেমা ‘মায়া: দ্য লস্ট মাদারথ ২০১৯ সালে ৮টি শাখায় পুরস্কার ঘরে তুলেছে।

সেই ধারাবাহিকতায় এবার তৃতীয় সিনেমার নাম ঘোষণা করেছেন তিনি। ‘স্ট্রিট ফিলোসোফারথ নামের সিনেমাটি নির্মাণ করবেন ইংরেজি ভাষায়। এটি বাংলায় ডাবিং হবে কি না সে ব্যাপারে এখনো সিদ্ধান্ত নেয়া হয়নি বলে জানিয়েছেন এই কবি-পরিচালক।

তিনি বলেন, ‘যে দর্শনগুলোর সঙ্গে আমরা ঠিক বোঝাপড়া করতে পারি না সেগুলোকে তুলে ধরা হবে সিনেমায়। এতে নাগরিক শিল্পত জীবনের টানাপোড়ন, সংগ্রাম দেখানো হবে।থ

তিনি আরও বলেন, এতে একজন বঞ্চিত ব্যক্তির গল্প বলা হবে। যাকে সমাজ বাঁকা চোখে দেখে। তিনি উচ্চতায় ছোট। কিন্তু তার চিন্তা চেতনা আর দশটা সাধারণ মানুষের মত নয়।

এ ছবিতে প্রধান চরিত্রে অভিনয়ের জন্য তিনি একজন অপরিচিত শিল্পীকে বেছে নিয়েছেন। তার নাম আব্রাহাম তানিম। ইতোমধ্যে সিনেমাটির একটি পোস্টার প্রকাশিত হয়েছে। যার ডিজাইন করেছেন চারু পিন্টু।

‘স্ট্রিট ফিলোসোফারথ সিনেমাটি মাসুদ পথিক নির্মাণ করছেন ফরাসী ও জার্মান দার্শনিক মিশেল ফোকাল্ট ও ফ্রেডরিক নিটশের দর্শনের অনুপ্রেরণায়।

আগের দুই ছবি বাংলাদেশ সরকারের অনুদানে নির্মিত হলেও এটি নির্মিত হবে মাসুদ পথিকের নিজের অর্থায়নে। সিনেমার কাহিনি ও চিত্রনাট্য মাসুদ পথিকের। শুটিং শুরু হবে মার্চ মাসের শেষ সপ্তাহে।

এ সিনেমা ছাড়া মাসুদ পথিক আরেকটি ছবি নির্মাণ করবেন— ‘দ্য ওল্ড ইজ অ্যালোনথ। যার প্রধান চরিত্রে একজন জনপ্রিয় অভিনেত্রী থাকবেন। এর শুটিং শুরু হবে ‘স্ট্রিট ফিলোসোফারথ-এর শুটিং শেষ হওয়ার পর পরই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!