ব্যাতিক্রমি উঠোন বাগান গড়ে তুলছেন শেরপুরের ইউএনও

ব্যাতিক্রমি উঠোন বাগান গড়ে তুলছেন শেরপুরের ইউএনও

বুলবুল আহম্মেদ:প্রধানমন্ত্রীর ঘোষনা অনুযায়ী ‘দেশের এক ইঞ্চি জমিও অনাবাদি থাবে নাথ এ বার্তার বাস্তবায়নে শেরপুর সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা ফিরোজ আল মামুন অন্যদের উদ্বুদ্ধ করতে নিজের বাংলোর উঠোনে গড়ে তুলেছেন সবজি ও ফুল বাগান।


তার এই সবজি বাগানে চাষ হয়েছে শত ভাগ বিষ মুক্ত সিম, টমোটো, পেঁপেঁ, বেগুন, ফুল কফি, বাঁধা কফি, মুলা, পালং শাক, লাউ শাক, চিচিঙ্গা, ঢেড়স, ঢাটা, করলা, লেবু, কাঁচা মরিচ, পিয়াজ, রশুনসহ প্রায় ৩০ প্রজাতির সবজি। সেই সাথে বাংলোর এক প্রান্তে ছোট একটি পুকুরে চাষ করা হচ্ছে দেশীয় বিভিন্ন মাছ। বাংলোর সবজি বাগানের ফাঁকে ফাঁকে রোপন করা হয়েছে বিভিন্ন ফুলের গাছও।

এতে ইউএনও বাংলোর শোভা বর্ধনের পাশপাশি উপজেলার বিভিন্ন স্তরের কর্মকর্তা ও কর্মচারীরা পাচ্ছে বিষ মুক্ত সবজি। তার এই উঠোন বাগান তিনি শেরপুর আসার পর থেকেই শুরু করে। দিন দিন তার এ উঠোন বাগানের নাম ছড়িয়ে পড়লে স্থানীয় বিভিন্ন স্তরের জন প্রতিনিধি ও সাধারণ মানুষ বাগান দেখতে আসে এবং এ ধরনের বাগানের প্রতিও আগ্রহ স্মৃষ্টি হয়েছে।


সদর ইউএনও ফিরোজ আল মামুন জানায়, মাননীয় প্রধান মন্ত্রীর ‘দেশের এক ইঞ্চি জমিও পতিত রাখবে নাথ এ কথার আলোকে আমি প্রথমে নিজের বাংলোর সামনের আঙ্গিনাকে বেছে নিয়েছি। এখান থেকে জেলার অন্যান্য চাষি ও সাধারণ মানুষ উদ্বুদ্ধ হবে তাদের আঙ্গিনায় পরিত্যাক্ত বা অনাবাদি জমিগুলোতে চাষাবাদ করে বিষ মুক্ত খাবার খেতে। এখানের উৎপাদিত সকল সবজি আমার স্টাফদের মাঝে বন্টন করা হয়। আমি নিজেও এখানকার উৎপাদিত সকল সবজি খেয়ে অনেক সন্তুষ্ট এবং এখানের সবজির মতো বাজারের কোন সবজিই সুস্বাদু নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!