নালিতাবাড়ীতে এডিপির ৩১ লাখ টাকায় ভোগাই নদীর তীর রক্ষা বাঁধ নির্মান শুরু

নালিতাবাড়ীতে এডিপির ৩১ লাখ টাকায় ভোগাই নদীর তীর রক্ষা বাঁধ নির্মান শুরু

আমিরুল ইসলাম :শেরপুরের নালিতাবাড়ী উপজেলার মরিচপুরান ইউনিয়নের খলাভাঙ্গা এলাকায় ভোগাই নদীতে ভেঙ্গে যাওয়া বাঁধ কাম সড়ক নির্মাণের কাজ স্বেচ্ছাশ্রমে শুরু হয়েছে। এতে দীর্ঘ ছয় বছরের দূর্ভোগ ঘুচতে যাচ্ছে ওই এলাকার বাসিন্দা ও কৃষকদের।

এলাকাবাসী ও জন প্রতিনিধি সূত্রে জানা গেছে, বিগত ২০১৪ সালে পাহাড়ি ঢলে উপজেলার খলাভাঙ্গা গ্রামে ভোগাই নদীর স্রোতের তোড়ে ১ হাজার ২০০ মিটার বাঁধ ভেঙ্গে যায়। এতে ওই বাঁধের উপর নির্মিত সড়ক দিয়ে মরিচপুরান ইউনিয়ন থেকে খলাভাঙ্গা গ্রামের মানুষ যাতায়াত বন্ধ হয়ে পড়ে। ছয় বছর ধরে বাঁধ কাম সড়কটি ভেঙ্গে যাওয়ায় প্রায় ৬/৭ কিলোমিটার সড়ক ঘুরে এলাকাবাসীর খলাভাঙ্গা গ্রামে যাতায়াত করতে হয়েছে।

বাঁধটি ভেঙ্গে যাওয়ায় নদীতে পানি বৃদ্ধি পেলে ভাঙ্গন অংশ দিয়ে মাঝে মধ্যেই পানি ঢুকে কৃষকের ৫ শতাধিক একর জমির আবাদ পানির নিচে তলিয়ে যেত। তাই ৫ বছর ধরে ওই এলাকার জমির ফসল নিয়ে কৃষকেরা সব সময় দুশ্চিন্তায় থাকতেন।

এলাকাবাসীর দূর্ভোগ লাঘবে নালিতাবাড়ী উপজেলা চেয়ারম্যাম মোকছেদুর রহমান লেবু বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) আওতায় একটি প্রকল্প হাতে নেন। প্রকল্পের ৩১ লাখ টাকা বরাদ্ধে ও এলাকাবাসীর স্বেচ্ছাশ্রমে ১ হাজার ২০০ মিটার বাঁধের সংস্কার কাজ গত ৫ এপ্রিল শুরু হয়েছে।

এই কাজে অংশ নিচ্ছেন স্থানীয় ৩ শতাধিক বাসিন্দা এবং দৈনিক হাজিরার ভিক্তিতে নিযুক্ত ৫০ শ্রমিক। এই বাঁধ নির্মাণে বস্তায় সিমেন্ট ও বালু মিশিয়ে বস্তাভর্তি বালু ব্যবহার করা হচ্ছে।

ওই এলাকার কৃষক আমজাদ হোসেন বলেন, দীর্ঘ ছয় বছর ধরে বাঁধটি ভেঙ্গে ছিল। যার জন্য আমরা প্রতিবছর ক্ষতিগ্রস্ত হচ্ছিলাম। উপজেলা পরিষদের সহযোগিতায় আমরা বাঁধ নির্মাণের কাজ শুরু করেছি। আমাদের আর ফললের ক্ষতি হবেনা।

নালিতাবাড়ী উপজেলা পরিষদের চেয়ারম্যান মোকছেদুর রহমান লেবু এবিষয়ে বলেন, আমি উপস্থিত থেকে বাঁধের কাজ তদারকি করছি। আশা করছি ১০-১২ দিনের মধ্যে কাজ সম্পন্ন হবে।

Leave a Reply

Your email address will not be published.