জুমআর দিনের ১টি আমলেই হাজার বছরের সাওয়াব পাওয়া যায়

জুমআর দিনের ১টি আমলেই হাজার বছরের সাওয়াব পাওয়া যায়

ধর্ম ডেস্ক:জুমআর দিন যে ব্যক্তি একটি আমল পাঁচটি শর্ত পূরণ করে সম্পন্ন করবে, আল্লাহ তাআলা তার আমলনামায় হাজার হাজার বছর ধরে নফল রোজা রাখার এবং নামাজ পড়ার সাওয়াব দেবেন। যে কাজটি করতে বেশি সময়েরও প্রয়োজন হয় না। হাদিসের বর্ণনায় এসেছে-

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যে ব্যক্তি জুমআর দিন ৫টি শর্ত পূরণ করে জুমআর নামাজ পড়তে আসবে, আল্লাহ তাআলা ওই ব্যক্তির মসজিদে আসার প্রতি পদক্ষেপে (কদমে) ১ বছরের নফল নামাজ ও নফল রোজার সাওয়াব দান করবেন। শর্ত ৫টি হলো-
১. জুমআর দিন গোসল করা।
২. আগে আগে মসজিদে আসা।
৩. পায়ে হেঁটে মসজিদ আসা।
৪. ইমামের কাছাকাছি বসা। এবং
৫. মনোযোগ দিয়ে খোতবা শোনা।

জুমআর দিন এ ৫টি শর্ত পূরণ করে যারাই নামাজ পড়তে মসজিদে উপস্থিত হবে, তাদের মসজিদে উপস্থিত হওয়ার প্রতি কদমের বিনিময়ে এক বছরের নফল রোজা ও নফল নামাজ পড়ার সাওয়াব। আর তা যদি হয় রমজানের রোজা পালনকালে তবে তা আরও ৭০গুণ বেড়ে যাবে।

সুতরাং মুমিন মুসলমানের উচিত, জুমআর দিন ছোট্ট এ পাঁচটি শর্ত যথাযথভাবে মেনে চলে জুমআ আদায়ে মসজিদে উপস্থিত হওয়া। যে যত বেশি কদম বা পদক্ষেপ অতিবাহিত করবে, তার সাওয়াব হবে তত বেশি।
আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে জুমআর দিনে উল্লেখিত ৫টি শর্ত মেনে জুমআর নামাজ যথাযথভাবে আদায় করে মুহূর্তেই হাজার হাজার বছরের সাওয়াব পাওয়ার তাওফিক দান করুন। আমিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!