যেসব নিয়ম মেনে চললে ডায়াবেটিস বাড়বে না

যেসব নিয়ম মেনে চললে ডায়াবেটিস বাড়বে না

স্বাস্থ্য ডেস্কঃডায়াবেটিসের কারণে অনেককে ডায়ালিসিস করাতে হচ্ছে নিয়মিত। অনেকে ডায়াবেটিস নিয়ন্ত্রণের জন্য নানা রকমের ওষুধ খাচ্ছেন। এবার জেনে নিন যেসব নিয়ম মেনে চললে ডায়াবেটিস বাড়বে না।

সঠিক জীবনযাপন ও যথাযথ খাবার না খেলে ডায়াবেটিস যে শরীরকে পুরোপুরি শেষ করে দিতে পারে তা বলার অপেক্ষা রাখে না। রক্তে শর্করার অতিরিক্ত মাত্রাই ডায়াবেটিসের কারণ। আর সুগারের এই অতিরিক্ত মাত্রাই আপনার কিডনির মলিকুলার ব্লাড ভেসেলকে নষ্ট কর দেয়। যার ফলে আপনার কিডনির কর্মক্ষমতা নষ্ট হয়ে যেতে পারে। কিডনির নানা ধরণের অসুখ দেখা দিতে পারে।

কিডনি সংক্রান্ত কোনো রোগ যখন বাড়াবাড়ির পর্যায়ে চলে যায় তখনই ডায়ালিসিস জরুরি। কিন্তু এই ডায়ালিসিসের দিনগুলোতে আবার ডায়াবেটিসের খেয়ালও রাখতে হবে। অবেহলা করলেই বিপদ। তাই মেনে চলতে হবে কিছু নিয়ম।

ডায়াবেটিস নিয়ন্ত্রণের জন্য নজর দিন খাবারের ওপর। ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে হলে দিনে তিনবার যথাযথ খাবার খান। এই তিনবার খাবার খাওয়ার পাশাপাশি খিদে পেলে অল্পবিস্তর খেতে থাকুন।

যে কোনও হাই ক্যালোরি সম্পন্ন খাবার, মূলত তেল-মশলা যুক্ত খাবার থেকে দূরে থাকুন। আপনার ডায়েটে ফাইবারের মাত্রা বাড়াতে যেসব ফল বা সবজিতে পটাশিয়ামের পরিমাণ কম সেগুলো খান।সবসময় সুগার ফ্রি খাবারই খান। এবং সেটাই খাদ্যতালিকায় রাখার চেষ্টা করুন। নন প্রসেসড খাবার অর্থাৎ সবজি, ফল কম পরিমাণ ফ্যাটযুক্ত খাবার খান। মদ্যপান একেবারেই বর্জন করুন।

ডায়াবেটিস নিয়ন্ত্রণের জন্য প্রথমত চিকিৎসকের পরামর্শ অনুযায়ী নির্দিষ্ট সময় অন্তর আপনার ব্লাডসুগারের পরীক্ষা করান। যথাসময়ে প্রতিদিন সুগারের ওষুধ খান।

ডায়ালিসিস শুরুর আগে এবং চলাকালীন আপনার রক্তে গ্লুকোজের মাত্রার উপর নজর রাখুন।

ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে নিয়মিত শরীরচর্চা করুন। ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে শরীরচর্চা খুবই উল্লেখযোগ্য ভূমিকা নিতে পারে। তবে এক্ষেত্রে কিছু বিষয় মেনে চলা জরুরি। নিয়মিত ব্যায়াম বা শরীরচর্চা শুরু করার আগে একবার চিকিৎসকের সঙ্গে আলোচনা করে নেয়া ভালো। মনে রাখবেন, দিনে অল্পবিস্তর বা সপ্তাহে অন্তত তিনবার শরীরচর্চা আপনার অতিরিক্ত ওজন কমায়। আপনাকে সুস্থ রাখে।

অনেক সময় অযথা চিন্তা ভিড় করে মাথায়। তাই শরীর ও মনকে শান্ত রাখতে যোগব্যায়াম সাহায্য করতে পারে আপনাকে। সর্বোপরি, যথাযথ খাবার খাওয়া, ইনসুলিন নেওয়া ও ওষুধ খাওয়ার প্রতি নজর রাখবেন। মনে রাখবেন আপনার সক্রিয় জীবনশৈলীই আপনাকে ডায়ালিসিসের সময় সুস্থ রাখতে পারে। নিয়ন্ত্রণে রাখতে পারে সুগারের মাত্রা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!