মাত্র ২ উপকরণেই তৈরি করুন ছানার সন্দেশ

মাত্র ২ উপকরণেই তৈরি করুন ছানার সন্দেশ

লাইফস্টাইল ডেস্কঃ সন্দেশ খেতে সবাই কমবেশি পছন্দ করেন। অন্যান্য মিষ্টির চেয়ে সন্দেশে মিষ্টির পরিমাণ কম থাকে। তাই যারা বেশি মিষ্টি খেতে পছন্দ করেন না, তাদের বিকল্প পছন্দ হলো সন্দেশ। আর ছানার সন্দেশের নাম শুনলেই নিশ্চয়ই জিভে জল চলে আসে!

সাধারণত সবাই বিভিন্ন মিষ্টির দোকান থেকেই কিনে খেয়ে থাকেন ছানার সন্দেশ। তবে ছুটির দিনে চাইলেই পরিবারের সদস্যদের জন্য দুর্দান্ত ছানার সন্দেশ তৈরি করে চমকে দিতে পারেন সবাইকে।

ছানার সঙ্গে চিনি মিশিয়ে খুব সহজ উপায়েই সন্দেশ তৈরি করা যায়। সবচেয়ে অবাক করা বিষয় হলো, মাত্র ২টি উপকরণেই আপনি তৈরি করে নিতে পারবেন জিভে জল আনা ছানার সন্দেশ। তাহলে আর দেরি কেন, চলুন জেনে নেওয়া যাক রেসিপি-

উপকরণ

১. ছানা ২ কাপ এবং
২. চিনির গুঁড়ো ১ কাপ

পদ্ধতি

প্রথমে একটি ব্লেন্ডারে ছানা ও চিনির গুঁড়ো একসঙ্গে মিশিয়ে মিহি করে ব্লেন্ড করে নিন। একেবারে সুন্দর পেস্টের মতো হয় যেন মিশ্রণটি। পানি মেশানো যাবে না।

এবার একটি ফ্রাই প্যান চুলায় বসিয়ে অল্প আঁচে রাখুন। ছানার মিশ্রণটি প্যানে ঢেলে নাড়তে থাকুন। ক্রমাগত নাড়তে হবে, না হলে প্যানের গায়ে লেগে যাওয়ার সম্ভাবনা আছে।

বারবার নাড়তে হবে। দেখবেন একসময় ঘি এর মতো বের হচ্ছে মিশ্রণ থেকে। তারপর নাড়তে নাড়তে ছানা প্যানের গা ছেড়ে উঠে আসবে। তখন চুলার জ্বাল বন্ধ করে দিতে হবে।

এবার একটি স্টিলের টিফিন বাটি নিন। তার মধ্যে বাটার পেপার বিছিয়ে দিন। এই পেপারের উপর সুন্দর করে ঘি ব্রাশ করে নিন। তারপর ছানার মিশ্রণটি বাটিতে ঢেলে দিন।

একটি স্প্যাটুলা চামচ দিয়ে সুন্দর করে ছানার মিশ্রণটি সমান করে দিন। তার উপরে কিছু ড্রাই ফ্রুট বা পেস্তাবাদাম কুচি ছড়িয়ে দিন। তারপরে আবারও স্প্যাটুলা দিয়ে সমান করে দিন।

১০-১৫ মিনিট অপেক্ষা করুন। তারপর দেখবেন ছানা ঠান্ডা হয়ে গেছে। অর্থাৎ সন্দেশ তৈরি হয়ে গেছে। তারপর একটি থালার উপর বাটি উল্টো করে ধরলে ছানার সন্দেশ উঠে আসবে।

তারপর বাটার পেপার সরিয়ে নিয়ে আরও একটি প্লেটে উল্টো করে স্থানান্তরিত করুন। এবার পছন্দের আকৃতিতে কেটে পরিবেশন করুন মজাদার ছানার সন্দেশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!