নকলায় কীটনাশক সার-বীজের দোকান পরিদর্শন-সত্যবয়ান

নকলায় কীটনাশক সার-বীজের দোকান পরিদর্শন-সত্যবয়ান

নকলা (শেরপুর) প্রতিনিধি:শেরপুরের নকলা উপজেলায় কীটনাশক, সার ও বীজের দোকান পরিদর্শন করা হয়েছে। বুধবার (১৬ জুন) দুপুরের দিকে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আব্দুল ওয়াদুদ পৌর বাজারের বিভিন্ন দোকান পরিদর্শন করেন। রোপা আমনের চাষাবাদ নির্বিঘ্নে রাখার লক্ষে এ পরিদর্শন করা হয়।

কীটনাশক, সার ও বীেেজর দোকানে কোন প্রকার ভেজাল কৃষিপণ্য বিক্রি করা হচ্ছে কিনা এবং ভেজাল মালামাল ক্রয়-বিক্রয়ে সমস্যা ও অভিযোগ আছে কিনা তা খতিয়ে দেখতে এই পরিদর্শন করা হয়েছে বলে জানান উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আব্দুল ওয়াদুদ। তিনি জানান, নকলা উপজেলার প্রায় প্রতিটি বাজারে সার ডিলার ও খুচরা সার ও কীটনাশক ব্যবসায়ীরা সার ও কীটনাশক মালামাল ক্রয়-বিক্রয় করে থাকেন। তাই চলমান রোপা আমনের চাষাবাদ নির্বিঘ্নে রাখার লক্ষে নকলা পৌর বাজারের ঝুমুর সিনেমা হল মোরের লিটন মিয়ার কীটনাশক, সার ও বীজের দোকানসহ বিভিন্ন দোকান পরিদর্শন করেন তিনি। তাছাড়া মেয়াদ উত্তীর্ণ কীটনাশক, সার ও বীজ কোন দোকানে না রাখা, কীটনাশক ভেঙ্গে বিক্রি না করার ব্যাপারে সরকারি বিধিনিষেধ সম্পর্কে ব্যবসায়ীদের অবহিতর করা হয়। এসময় দোকানের লাইসেন্সের সত্যতা যাচাইয়ে লাইসেন্স পরীক্ষা করা হয়।

পরিদর্শনকালে কৃষি কর্মকর্তা দোকানের লাইসেন্স, কীট নাশক বিক্রির লাইসেন্স, সার ও বীজের মধ্যে কোন রকম ভেজাল আছে কি না? কীট নাশকের মেয়াদ উত্তীর্ণ কি না? এই বিষয়গুলো যথার্থভাবে পর্যবেক্ষন করা হয়। এছাড়া কোন কৃষি কর্মকর্তা কোন রকম অসদুপায় অবলম্বন করেন কি না, এই বিষয়গুলো সরেজমিনে তদন্ত করেন তিনি। খুচরা সার বিক্রেতারা কোন রকম ভেজাল মিশ্রিত সার বিক্রি করছেন কি না, তা তিনি গুরুত্বের সাথে দেখেন। সারের মূল্য তালিকা টাঙ্গানো, বীজের ও কীটনাশকের মেয়াদের ব্যাপারে দোকানীদের সতর্ক হওয়ার পরামর্শ দেওয়া হয়। এছাড়া অসাধু ব্যবসায়ীরা খোলা বাজারে ধান ক্রয় করে বিভিন্ন কোম্পানীর বস্তা তৈরী করে কোন রকম ব্যবসা যাতে না করতে পারে সে ব্যাপারেও সতর্ক দৃষ্টি রাখতে উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা (এসএপিপিও) ও উপসহকারী কৃষি কর্মকর্তা (এসএএও) সহ সংশ্লিষ্ট কর্মকর্তাদেরকে নির্দেশক্রমে অনুরোধ জানান উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আব্দুল ওয়াদুদ।

এসময় কীটনাশক, সার ও বীজ ডিলারসহ উপজেলা কৃষি অফিসের কর্মরত বিভিন্ন স্তরের কর্মকর্তাগন, বিশিষ্ঠ ব্যক্তিবর্গ ও স্থানীয় সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!