কালোজাম মিষ্টি তৈরির সবচেয়ে সহজ উপায়

কালোজাম মিষ্টি তৈরির সবচেয়ে সহজ উপায়

লাইফস্টাইল ডেস্ক ।

মিষ্টি খেতে কে না পছন্দ করে! আর তা যদি হয় কালোজাম; তাহলে তো কথায় নেই! এই মিষ্টি ছোট-বড় সবাই খেতে পছন্দ করে। সাধারণত মিষ্টির দোকান থেকেই কিনে খাওয়া হয় পছন্দের সব মিষ্টি। চাইলে কিন্তু ঘরেও তৈরি করা যায় এই মিষ্টি।

অনেকেই ভেবে থাকেন ঘরে তৈরি করা বেশ ঝামেলার। তবে জানেন কি, খুব সহজে ঘরেও তৈরি করা যায় লোভনীয় কালোজাম। জেনে নিন কালোজাম তৈরির সবচেয়ে সহজ উপায়টি।

উপকরণ

১. গুঁড়ো দুধ ১ কাপ
২. ময়দা আড়াই টেবিল চামচ
৩. সুজি ১ টেবিল চামচ
৪. বেকিং পাউডার ১/৪ চা চামচ
৫. ঘি এক চা চামচ
৬. তরল দুধ ৭-৮ চামচ
৭. ফুড কালার (লাল) ১/৪ চা চামচ
৮. চিনি দেড় কাপ
৯. পানি ৩ কাপ
১০. এলাচ ৩-৪টি
১১. মাওয়া পরিমাণমতো

পদ্ধতি

একটি পাত্রে গুঁড়ো দুধ নিয়ে তার মধ্যে একে একে ময়দা, সুজি, বেকিং পাউডার ও ঘি মিশিয়ে নিন। তারপর হাত দিয়ে ভালো করে মাখিয়ে নিতে হবে, যেন সব উপকরণ একসঙ্গে মিশে যায়।

এবার এই গুঁড়ো দুধের মিশ্রণের মধ্যে এক টেবিল চামচ করে তরল দুধ মিশিয়ে হাত দিয়ে মাখিয়ে ডো তৈরি করে নিতে হবে। যখন মিশ্রণটি মাখো মাখো হয়ে ডো হয়ে যাবে; তখন এর মধ্যে লাল রঙের ফুড কালার মিশিয়ে দিতে হবে।

আবারও মাখিয়ে নিতে হবে মিষ্টির ডো। যখন পুরো ডো লাল রঙা হয়ে যাবে; তখন হাতে নিয়ে বল তৈরি করে তারপর লম্বা করে মিষ্টির আকারে তৈরি করে নিতে হবে। আপনি চাইলে গোল করেও তৈরি করতে পারেন।

এবার একটি প্যানে ডুবো তেল গরম করে, এর মধ্যে একে একে মিষ্টিগুলো ছেড়ে দিতে হবে। ভালো করে উল্টিয়ে এপিট ওপিঠ গাঢ় খয়েরি রঙা করে ভেজে নিতে হবে। তবে খেয়াল রাখবেন পুড়ে যেন না যায়।

এজন্য হালকা আঁচে ভাজতে হবে। এসময় দেখবেন মিষ্টিগুলো ফুলতে শুরু করবে। অন্যদিকে আরেকটি প্যানে ৩ কাপ পানির মধ্যে দেড় কাপ চিনি মিশিয়ে জ্বাল দিয়ে সিরা তৈরি করে নিতে হবে। সঙ্গে কয়েকটি এলাচ দিতে ভুলবেন না!

যখন দেখবেন চিনির সিরায় বলক উঠেছে এবং সব চিনি সুন্দরভাবে গলে আঁঠালোভাব চলে এসেছে; তখন ভেজে নেওয়া মিষ্টিগুলো সিরার মধ্যে দিয়ে দিতে হবে। চুলার আঁচ বন্ধ করে ১ ঘণ্টা ঢেকে রাখতে হবে মিষ্টির পাত্র।

ঘণ্টাখানেক পর ঢাকনা তুলে মিষ্টিগুলো অন্য পাত্রে তুলে নিন। তারপর মাওয়ায় মিষ্টি গড়িয়ে নিন। এরপর পরিবেশন করুন মজাদার জিভে জল আনা কালোজাম মিষ্টি। মুখে পুরলেই বুঝতে পারবেন কতটা তুলতুলে আর সুস্বাদু হয়েছে!

সূত্র: বাংলার রান্নাঘর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!