নকলায় নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন শীর্ষক সেমিনার

নকলায় নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন শীর্ষক সেমিনার

নকলা (শেরপুর) প্রতিনিধি:শেরপুরের নকলায় জুম প্লাটফর্মে (অনলাইন মাধ্যমে) নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। ২৪ জুন বৃহস্পতিবার উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) জাহিদুর রহমানের সভাপতিত্বে ও শেরপুর টিটিসি’র প্রধান প্রশিক্ষক এস.এম আজহারের সঞ্চালনায় অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (এডিসি সার্বিক) মুক্তাদিরুল আহমেদ।

নকলা উপজেলাস্থ শেরপুর টিটিসি’র আয়োজনে ও ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. শামছুর রহমানের ব্যবস্থাপনায় এ সেমিনারে বিশেষ অতিথি হিসেবে ভার্চুয়াল মাধ্যমে বক্তব্য রাখেন- নকলা উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান শাহ মো. বোরহান উদ্দিন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা শফিকুল ইসলাম জিন্নাহ, শেরপুর ও জামালপুর জেলা কর্মসংস্থান অফিসার (এডি ডিইএমও) ইকরামুন নাহার, প্রোগ্রাম অফিসার প্রকৌশলী উম্মে মারিয়া, ময়মনসিংহ টিটিসির অধ্যক্ষ মাহতাব উদ্দিন, শেরপুর টিটিসির ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. শামছুর রহমান প্রমুখ।

বক্তারা বলেন, বেকারত্ব দুরীকরণের অন্যতম মাধ্যম হচ্ছে কারিগরি প্রশিক্ষন গ্রহন করা। আর তার উৎকৃষ্ট প্রমান হলো টিটিসি থেকে প্রশিক্ষণ নিয়ে দক্ষতা অর্জনের মাধ্যমে দেশের গন্ডি পেরিয়ে অনেক বাঙালি বিদেশে আত্মকর্মসংস্থানে নিয়োজিত আছেন। তাঁরা অভিবাসন, অভিবাসনের ধরন, বিশ্বব্যাপী অভিবাসনের বাস্তব চিত্র ও জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার আলোকে নিরাপদ অভিবাসনের গুরুত্ব তুলে ধরেন। অভিবাসনে সংশ্লিষ্ট প্রচলিত বিভিন্ন আইন, নীতি ও বিধিমালাসহ অভিবাসী কর্মীদের বিভিন্ন সমস্যা ও তা নিরসনের জন্য কল্যাণমুখী নানা পদক্ষেপের বিষয়েও আলোকপাত করেন তাঁরা। তাঁরা বলেন, নিরাপদ অভিবাসন নিশ্চিত করা সরকারের একার দায়িত্ব নয়। অভিবাসন প্রত্যাশী ব্যক্তিকেও তার অধিকার ও দায়িত্ব সম্পর্কে সচেতন হতে হবে। নিরাপদ ও উপযুক্ত অভিবাসন নিশ্চিত করা সকলের সম্মিলিত দায়িত্ব। জাতীয় অর্থনীতিতে অভিবাসীদের অবদান তুলে ধরে এক্ষেত্রে সরকরের বিভিন্ন উদ্যোগ ও কর্মসূচি সম্পর্কে মানুষের মাঝে সচেতনতা সৃষ্টি করতে সকলের প্রতি অনুরোধ জানানো হয়।

জুম প্লাটফর্মের এ সেমিনারে যুক্ত ছিলেন- উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ আব্দুল ওয়াদুদ, নকলা প্রেসক্লাবের সভাপতি মো. মোশারফ হোসাইন, সহ-সভাপতি খন্দকার জসিম উদ্দিন মিন্টু, যুগ্ম সম্পাদক দেলোয়ার হোসেন, সাংগঠনিক সম্পাদক মো. নূর হোসেন, দপ্তর সম্পাদক ও পাঠাকাটা ইউপির ইউডিসি সেলিম রেজা, তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক আসাদুজ্জামান সৌরভ, কার্যকরী সদস্য সীমানুর রহমান সুখন ও রাইসুল ইসলাম রিফাত, যুবনারী রুমা আক্তারসহ গনপদ্দী, নকলা, উরফা, বানেশ্বরদী ও চন্দ্রকোনা ইউপির চেয়ারম্যান ও ইউডিসিগন, বিভিন্ন স্তরের জনপ্রতিনিধিসহ বিভিন্ন পেশাজীবীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!