নারীদের বাড়তি সুবিধা দিচ্ছে পদ্মা ব্যাংকের ‘পদ্মাবতী

নারীদের বাড়তি সুবিধা দিচ্ছে পদ্মা ব্যাংকের ‘পদ্মাবতী

**দেশজুড়ে পদ্মা ব্যাংকের ৫৮টি শাখার মাধ্যমে

**‘পদ্মাবতী সেবা দেওয়া হয় নারী উদ্যোক্তা

**বেতনভুক্ত নারী, গৃহবধূ, পেশাজীবী ও শিক্ষার্থী সব ধরনের নারীরা পদ্মাবতীর আওতায় নানা সেবা গ্রহণ করতে পারবেন

**‘পদ্মাবতী গ্রাহকরা ফ্রি জীবনবীমা, ডেবিট কার্ড, ফ্রি ইন্টারনেট ব্যাংকিং সুবিধা, ফ্রি এসএমএস সার্ভিস ও চেকবই সুবিধা পবেন

অর্থনৈতিক প্রতিবেদকঃ নববিবাহিত ফারহানা ইয়াসমিন। স্বামীর চাকরির সুবাদে ময়মনসিংহ থেকে রাজধানী ঢাকার বাসিন্দা হয়েছেন তিনি। কোভিড-১৯ এর কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ। অনলাইনে ক্লাস চলছে। লেখাপড়ার পাশাপাশি করোনাকালে বাসায় বসে আউটসোর্সিংয়ের মাধ্যমে সামান্য কিছু আয়ও করছেন। এই আয়ের কিছু অংশ তিনি সঞ্চয় করতে ইচ্ছুক। কিন্তু কোথায় অ্যাকাউন্ট করবেন ভাবছিলেন।

পরিচিতদের মাধ্যমে জানতে পারেন, পদ্মা ব্যাংক নারীদের জন্য বিশেষায়িত ডিপোজিট প্রোডাক্ট পদ্মাবতী স্কিমের খবর। এ সম্পর্কে খবর নেন। জানতে পারলেন, প্রতিদিনের মুনাফা প্রতিদিন পাওয়া যাবে। বিষয়টি তার কাছে ভালো লাগল। স্বামীর সঙ্গেও বিষয়টি নিয়ে আলোচনা করলেন, স্বামীও রাজি হলেন, ব্যস পদ্মা ব্যাংকে পদ্মাবতী একাউন্ট খুলে নিলেন ফারহানা। এভাবেই ফারহানা পদ্মাবতীর সঙ্গে নিজেকে যুক্ত করলেন। ঢাকার বাসা নিরাপদ নয় ভেবে শাশুড়ির কাছে রেখে এসেছিলেন বিয়ের গহনা।

পদ্মাবতী অ্যাকাউন্ট থাকায় তিনি লকার সেবায় ৫০ শতাংশ ছাড় পাবেন। এ প্রসঙ্গে ফারহানা ইয়াসমিন বলেন, পদ্মাবতী মেয়েদের সঞ্চয়ের জন্য একটি বাড়তি সুবিধা দিচ্ছে। এ সুযোগটাকে হাতছাড়া করতে চাইলাম না। শ্বশুরবাড়িতে গহনা রাখা নিরাপদ নয়। যে কোনো সময় ডাকাতি হওয়ার আশংকা রয়েছে। তাই শ্বশুরবাড়ি থেকে গহনাগুলো এনে লকারে রাখাই মনস্থ করেছি।

এ ছাড়া দেশের যে কোনো বুথ থেকে বিনা খরচে টাকা উত্তোলনের সুবিধা রয়েছে। প্রতিদিন মুনাফা দেওয়ার বিশেষ সুবিধাসহ নতুন এই প্রোডাক্টে নারী গ্রাহকরা সহজেই সব ধরনের আর্থিক সুবিধা পাবেন। পাশাপাশি মিলবে বাড়তি কিছু সুযোগও। দেশজুড়ে পদ্মা ব্যাংকের ৫৮টি শাখার মাধ্যমে ‘পদ্মাবতী সেবা দেওয়া হয়। নারী উদ্যোক্তা, বেতনভুক্ত নারী, গৃহবধূ, পেশাজীবী ও শিক্ষার্থী সব ধরনের নারীরা পদ্মাবতীর আওতায় নানা সেবা গ্রহণ করতে পারবেন।

পদ্মাবতী গ্রাহকরা ফ্রি জীবনবীমা, ডেবিট কার্ড, ফ্রি ইন্টারনেট ব্যাংকিং সুবিধা, ফ্রি এসএমএস সার্ভিস ও চেকবই সুবিধা পবেন। এ ছাড়া আরো পাবেন জুয়েলারি, বিউটি পার্লার ও স্বাস্থ্য পরীক্ষায় বিশেষ ২৫ শতাংশ ছাড়, সুপারশপে কেনাকাটায় আর্কষণীয় ছাড় এবং বিভিন্ন লাইফস্টাইল সপে থাকছে ৩০ শতাংশ ডিসকাউন্ট সুবিধা। স্কলাস্টিকার সাবেক শিক্ষিকা শাহিদা রহমান পদ্মাবতীর সেবা গ্রহণ করেছেন। তিনি ডায়মন্ড ওয়ার্ল্ডে হীরার ওপর ২৫ শতাংশ ছাড় পেয়ে বাজেটের মধ্যে পছন্দের পণ্যটি কিনতে পেরে দারুণ খুশি।

এ সম্পর্কে তিনি বলেন, এ রকম ছাড়ে নিজেকে একটু আলাদা মনে হচ্ছে। এটা হয়তো অনেক বড় কিছু না, কিন্তু যাদের সাধ এবং সাধ্যের মধ্যে সমন্বয় করতে কষ্ট হয় তারা এই সুবিধা কাজে লাগাতে পারেন। কেননা টাকা জমানোও হলো আর স্বল্প ব্যয়ে শখও পূরণ হলো।

পদ্মা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মো. এহসান খসরু বলেন, নারীরা অর্থনীতিতে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন। তাদের অগ্রগতির সঙ্গী হতে আমাদের এই প্রয়াস। আগামীতে তাদের প্রয়োজন অনুযায়ী নতুন নতুন সুবিধা আরো যোগ করা হবে।

এ ছাড়া ঘরে বসে যে কেউ যে কোনো সময় একাউন্ট খুলতে পারবেন। এ ক্ষেত্রে পদ্মা ব্যাংক নিয়ে এসেছে বিশেষ অ্যাপস সুবিধা ‘পদ্মা সেলফ সার্ভিস একাউন্ট। যা আরো সহজ করে দিবে ব্যাংকিং। পদ্মাবতীতে আরো থাকছে সহজ শর্তে ডিপিএস অ্যাকাউন্ট করার সুবিধা, পাবেন ডিপিএসএর বিপরীতে লোন সুবিধা। স্টুডেন্ট ফাইলে বিশেষ ছাড় সুবিধাসহ পদ্মা ব্যাংক নারীদের দিচ্ছে আরো অনেক বিশেষ সুবিধা।

Leave a Reply

Your email address will not be published.