কুমারখালীতে মানুষ ও পশুর একই সাথে বসবাস

কুমারখালীতে মানুষ ও পশুর একই সাথে বসবাস

মোঃ সামরুজ্জামান সামুন, কুষ্টিয়া:কুষ্টিয়ার কুমারখালীতে দিনমজুর একটি পরিবার দীর্ঘদিন যাবত গবাদিপশুর সাথে বসবাস করছেন। একটি ছোট ঝুপড়ি ঘরে কোনমতো বেড়া দেয়া কক্ষে মা ও মেয়ে এবং খোলা জায়গায় পিতা ও দুই ছেলে প্রায় ১১ মাস বসত করছেন। টাকার অভাবে অর্দ্ধ নির্মিত ঘরটি পারছেন না মেরামত করতে। অনিশ্চয়তার মধ্যে দিনযাপন করছেন এই পরিবার।

উপজেলার নন্দলালপুর ইউনিয়নের বুজরুখ বাঁখই গ্রামের ভুক্তভোগী আতিয়ার রহমান জানান, কাছের কিছু মানুষের পরামর্শে প্রায় ১১ মাস পূর্বে তিনি গরু বিক্রি ও এনজিও থেকে ঋন তুলে সেমিপাকা ঘর নির্মাণ শুরু করেন। কিন্তু ঘরের কাজ শেষ হবার পূর্বেই তার সমস্ত টাকা শেষ হয়ে যায়। কাজ চলাকালিন আত্নীয়দের নিকট থেকে যতোটা পারা যায় ধারে টাকা নিয়েও কাজটি শেষ করতে না পেরে বর্তমানে এই ১১ মাস মানবেতর জীবনযাপন করছেন।

তিনি বলেন তার বড় ছেলে রাজবাড়ী সরকারি কলেজ থেকে অনার্স শেষ করেছে মেজো ছেলে কুমারখালী সরকারি কলেজে এসএসসি প্রথম বর্ষে এবং মেয়ে অষ্টম শ্রেণিতে পড়ালেখা করছে। তিনি দিনমজুর মানুষের কথা শুনে বাড়ি করতে গিয়ে এখন সর্ব শান্ত হয়ে গেছেন। করোনাকালীন সময়ে এমনিতেই তেমন কাজ নেই তার উপর এভাবে দিনের পর দিন খোলা জায়গায় বসবাস করা দুর্বিষহ হয়ে গেছে। রাতে ঘুমিয়ে থাকা অবস্থায় বৃষ্টি শুরু হলে চৌকির উপর বসে থাকেন দুই ছেলে তিনি ও পোষা একটি ছাগল।

সহৃদয় ব্যক্তি অথবা প্রতিষ্ঠানের দৃষ্টি আকর্ষণ করেছেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!