ভালোবাসার ফ্রেমে বন্দীর উপায়

ভালোবাসার ফ্রেমে বন্দীর উপায়

ভালোবাসা শুধুমাত্র একটি শব্দ। তবে এর রয়েছে বিশাল এক গভীরতা। ভালোবাসা হৃদয়ের একটি অনুভূতি। ভালোবাসা মানে দূরে থেকেও কাছে থাকার অনুভব করা। প্রতিটা মানুষই ভালবাসতে জানে। সম্পর্কের বন্ধনে আবদ্ধ হতেই পারে। সে সম্পর্কে হতে পারে প্রিয়জন, পরিবারের কেউ, বন্ধু বা অন্য যে কারো সাথে। তবে ভালোবাসার প্রকাশ ঘটাতে গিয়ে অনেকেই নিজের জান্তে বা অজান্তে আঘাত পেয়ে থাকে। তখনই সৃষ্টি হয় দুরত্বের বেড়াজাল।

ভালোবাসা মানুষের সঙ্গে মানুষের আবেদনময় একটি সম্পর্ক। তাই সবকিছুর মতো এটারও চর্চা করতে হয়। তবেই সেটা সতেজভাবে বেঁচে থাকে। ভালোবাসা অনেকটা জীবন্ত গাছের মতো। একে বাঁচিয়ে রাখতে নিয়মিত যত্ন, আলো-বাতাস ও পানির ব্যবহার করতে হয়। ভালোবাসাও ঠিক তেমনই।

যেভাবে ভালোবাসার যত্ন নিতে পারবেন…

ভালোবাসেন কিন্তু প্রকাশ করেন না, এমন অনেকেই আছেন। তবে প্রকাশ করুন, চলতে দিন আপন গতিতে। এটা প্রকাশের কিন্তু কিছু নিজস্ব ভাষা রয়েছে। প্রত্যেকটা মানুষের ভালোবাসা প্রকাশের ভাষা ভিন্ন হয়ে থাকে, সেই সঙ্গে আলাদা সে ভাষা বোঝার ক্ষমতাও। প্রকাশ এবং বোঝানোর ব্যাপারটা সম্পর্কে ভালো ধারণা রাখলে সম্পর্কের অনেক জটিলতা থেকে দূরে থাকা যায়।

ভালবাসা প্রকাশে সতর্ক হোন-

অনেক ক্ষেত্রেই দেখা যায়, মানুষ নিজে যে ভাষায় ভালোবাসা প্রকাশ করে সেই ভাষাতেই ভালবাসা পেতে বেশি পছন্দ করে। তবে ভালোবাসার মানুষটা প্রকাশ করার ভাষা কিভাবে পেতে পছন্দ করে সে ব্যাপারটা বুঝতে পারলে দেখবেন আপনার সম্পর্কটা আগের চেয়ে অনেক সুন্দর ও মধুর হয়েছে।

মনের কথা জানান-

ভালোবাসার মানুষটার মুখের একটি কথা সারাদিনের ক্লান্তি দূর করে মনটা ফুরফুরা করে দিতে পারে। অন্যদিকে আবার একটি কথায় হতে পারে সারাদিনের মন খারাপের কারণ। তাই কোন কিছু মনে মনে না রেখে মনের কথাগুলো জানিয়ে দিন প্রিয় মানুষটাকে।

প্রশংসা করুন-

মাঝে মাঝেই অকারণে হলেও প্রিয় মানুষটার প্রশংসা করুন। আপনার জীবনে তার উপস্থ্িিতি কতটা গুরুত্বপূর্ণ সেটা তাকে বুঝানোর চেষ্টা করুন। এতে যদি সে খুশি হয়, তাহলে বুঝবেন সে এই বিষয়গুলো পছন্দ করেন। এরপর থেকে চেষ্টা করবেন এভাবে আপনার অনুভূতি প্রকাশ করতে। দেখবেন সম্পর্ক হয়ে উঠছে আরো সুন্দর।

সময় পেলেই ঘোরাঘুরি করুন-

প্রিয় মানুষের সাথে সময় কাটাতে, একসঙ্গে ঘোরাঘুরি করতে সবারই ইচ্ছে করে। একসঙ্গে ভালো সময় কাটানো যেকোনো সম্পর্কের জন্য খুবই গুরুত্বপূর্ণ। তবে জীবনের নানা ব্যস্ততার কারণে অনেকেই ভুলতে বসেন পাশে থাকা মানুষগুলোর কথা। অনেকে হয়তো এটাও ভেবে থাকেন একসঙ্গেই তো থাকি আলাদা করে সময় কাটানোর দরকার কি। আসলে ভালো সময় কাটানো বলতে একসঙ্গে মিলে সেইসব কাজগুলো করা, যে কাজগুলো করতে উভয়ই উপভোগ করেন। একসঙ্গে ভালো সময় কাটানো সম্পর্কের উন্নয়নের জন্য অনেক গুরুত্বপূর্ন একটি বিষয়। তাই কিছুটা সময় করে নিজেদের পছন্দমতো কাজগুলো একসাথে করার চেষ্টা করুন।

কাছাকাছি থাকুন-

স্পর্শের ব্যাপারটিও সম্পর্কের জন্য গুরুত্বপূর্ন। তবে সতর্ক থাকবেন মানুষটি এই ব্যাপারটার সাথে স্বাচ্ছন্দ্য বোধ করছেন কিনা। সে আপনার সন্তান, বাবা-মা, সঙ্গী অথবা বন্ধু যেই হোক না কেন। এতে সম্পর্কে একে অপরের প্রতি সম্মান-ভালোবাসা বৃদ্ধি পাবে।

উপহার দিন-

ভালোবাসা প্রকাশের জন্য উপহার হচ্ছে অনেক বড় একটি মাধ্যম। মান-অভিমান হলে উপহার হতে পারে ক্ষমা চাওয়ার সহজ উপায়। মাঝে মধ্যে উপহার দেয়া-নেয়া করলে সম্পর্কের উন্নয়ন ঘটে। যেকোন ধরনের উপহার হতে পারে, তবে অনেক বেশি দামি হতে হবে এমন নয়। দেখবেন তাতেই আপনার প্রিয় মানুষটি অনেক খুশি এবং সেই সঙ্গে ভালোবাসা বেড়ে যাবে বহু গুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!