সাবেক স্পিকার হুমায়ূন রশীদ চৌধুরীর মৃত্যুবার্ষিকী আজ

সাবেক স্পিকার হুমায়ূন রশীদ চৌধুরীর মৃত্যুবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক:বরণ্য কূটনীতিবিদ, প্রয়াত স্পিকার হুমায়ূন রশীদ চৌধুরীর ২০তম মৃত্যু বার্ষিকী আজ। ২০০১ সালের ১০ই জুলাই তিনি সিলেট-১ আসনের এমপি থাকা অবস্থায় মৃত্যুবরণ করেছিলেন। তাকে এখনো সিলেট উন্নয়নের রূপকার হিসেবে সিলেটের মানুষ আখ্যায়িত করে থাকেন।

১৯৭১ সালে স্বাধীনতাযুদ্ধে কূটনৈতিক অঙ্গনে অসামান্য অবদান রাখেন সিলেটের বনেদি পরিবারের সন্তান হুমায়ূন রশীদ চৌধুরী। ওই সময় তিনি নয়াদিল্লিস্থ বাংলাদেশ মিশনের প্রধান হিসেবে ভারতের সংসদ অধিবেশনে ভাষণ দেন। এছাড়া, বঙ্গবন্ধু পরিবারের একজন শুভাকাঙ্খী হিসেবে ১৯৭৫ সালে ভূমিকা রাখেন তিনি।

যুদ্ধের পর তিনি বাংলাদেশের স্বীকৃতি আদায়ে ৪০টিরও অধিক দেশের সাথে কূটনৈতিক তৎপরতা চালান। স্বাধীনতা পরবর্তীতে তিনি একাধারে রাষ্ট্রদূত, পররাষ্ট্রসচিব, পররাষ্ট্রমন্ত্রী, আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য এবং সর্বশেষে জাতীয় সংসদের স্পিকারের দায়িত্ব পালন করেন।

সিলেটের কৃতী-সন্তান বরেণ্য এ রাজনীতিবিদ ও কূটনীতিকের মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্পিকার হুমায়ুন রশীদ চৌধুরী স্মৃতি পরিষদের উদ্যোগে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

হুমায়ুন রশীদ চৌধুরীর জন্ম ১৯২৮ সালের ১১ নভেম্বর সিলেট শহরের দরগা গেইটস্থ রশিদ মঞ্জিলে। পিতা আব্দুর রশিদ চৌধুরী ছিলেন অবিভক্ত ভারতের কেন্দ্রীয় বিধান সভার সদস্য এবং মাতা সিরাজুন নেছা চৌধুরী ছিলেন পাকিস্তান জাতীয় পরিষদের সদস্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!