শেরপুরের লকডাউনে গর্ভবতী মা ও নবজাতক শিশুদের পাশে গরীবের ডাক্তার অমি -সত্যবয়ান

শেরপুরের লকডাউনে গর্ভবতী মা ও নবজাতক শিশুদের পাশে গরীবের ডাক্তার অমি -সত্যবয়ান

স্টাফ রিপোর্টার:সরকার ঘোষিত ১৪ দিনের লকডাউনে বিভিন্ন গ্রামের গর্ভবতী ও শিশু যারা শহরে গিয়ে চিকিৎসা সেবা নিতে পারছেন না সে সকল গ্রামের গর্ভবতী মা ও শিশুদের বাড়ি বাড়ি গিয়ে চিকিৎসা সেবা ও প্রয়োজনী ঔষধ পৌছে দিচ্ছেন, শেরপুর সদর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: শারমিন রহমান অমি। গরীবের সেবা করাতে ইতি মধ্য তিনি খ্যাতি পেয়েছেন গরীবের ডাক্তার হিসেবে।

ঈদুল আযহার দ্বিতীয় দিন থেকেই শুরু হয়েছে সরকার ঘোষিত ১৪ দিনের লক ডাউন মাঠে কাজ করছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। লকডাউন হলেও চিকিসা সেবা থেকেও বঞ্চিত হচ্ছে না গ্রামের মা ও শিশুরা বাড়ি বাড়ি গিয়ে তাদের চিকিৎসা সেবা পৌছে দিচ্ছেন, গরীবের ডাক্তার নামে খ্যাত শেরপুর পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: শারমিন রহমান অমি। বাড়িতে থেকেও প্রয়োজনীয় চিকিৎসা সেবা ও ঔষধ পেয়ে সন্তুষ্টি প্রকাশ করেছেন গ্রামের সেবা গ্রহনকারী গর্ভবতীরা।

কখনো নিজ গাড়ি কখনো বা পায়ে হেটে গর্ভবতীদের প্রয়োজনীয় চিকিৎসা দিচ্ছেন ডা: অমি। বাড়িতে থেকেই সেবা পাচ্ছেন ৭ থেকে ৯ মাসের গর্ভবতী নারি ও নবজাতক শিশুরা ফলে অনেকটা নিশ্চিন্তে রয়েছেন পরিবারের অন্যান্য সদস্যরা।

শেরপুরের ধলা ইউনিয়নের ধলাকান্দা,ধলানামা, সাংকেরকান্দা, কোহাকান্দা গোলপাড়া, কোহাকান্দা দিকপাড়া,পাঞ্জরভাংগা পশ্চিমপাড়া, মধ্যপাড়া, পাথারিয়াপাড়া, উলাকান্দা, চান্দেরনগর বাইট্টাছিড়া, পলভাংগা, মধ্যপাড়া,সাগরপাড়া মাঝপাড়া,সিংগারপাড়,
কইন্যাপাড়া, গেরামারা, চক্কারপাড়,
তিন-ঘরিয়াপাড়া, মুসলিমপাড়া, নয়াপাড়া, বাকেরকান্দা, দিকপাড়া, উল্লাহপাড়া, দক্ষিণপাড়াথেকে শুরু করে মা ও শিশুদের বাড়ি বাড়ি গিয়ে চিকিৎসা সেবা ও প্রয়োজনীয় ঔষধ এবং প্রয়োজনীয় পরামর্শও দিচ্ছেন ডা: অমি।

যতদিন করোনা ভাইরাস থেকে দেশ রক্ষা না হচ্ছে ততদিন শেরপুর সদরের ১৪ ইউনিয়নে পর্যায়ক্রমে এই চিকিৎসা সেবা অব্যাহত থাকবে বলে জানান ডা: অমি। তিনি আরও জানান,গ্রামে যে সকল গর্ভবতী মা ও নবজাতক শিশুরা শহরে গিয়ে ডাক্তার দেখাতে পারছেন না,তাদেরকে বাড়ি বাড়ি গিয়ে চিকিৎসা সেবা ও প্রয়োজনীয় মেডিসিন দিচ্ছি । যেন আমাদের সদরের গ্রামগুলোর কোন গর্ভবতী মা ও শিশু এই ভয়াল করোনার থাবায় চিকিৎসার অভাবে অকালে ঝরে না পড়ে।করোনায় ভয় নয়,সচেতনতায় হবে জয়। যতদিন করোনা ভাইরাস থেকে আমাদের দেশকে আমরা মুক্ত করতে না পারব,ততদিন শেরপুর সদরের ১৪টি ইউনিয়নে প্রতিটি গ্রামের গর্ভবতী মা ও শিশুদের বাড়ি বাড়ি গিয়ে সকল ধরনের সেবা পৌছিয়ে দিব ইনশাআল্লাহ। এবং অচিরেই জননেত্রী শেখ হাসিনার SDG এর লক্ষ্যসমূহ অর্জনে আমরা সক্ষম হব।

চিকিৎসা সেবার পাশাপাশি হাত ধোয়ার জন্য একটি করে সাবান ও মাস্ক বিতরণ করছেন তিনি। যেখানে গর্ভবতীরা রয়েছেন ,পরিবার পরিকল্পনা কর্মীদের সাথে নিয়ে সেখানেই ছুটে চলছেন ডা: অমি। ডা: অমির এই মহতী উদ্দ্যেগে শেরপুরে ইতিমধ্যেই ব্যাপক সারা পেয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!