অর্ধেক বাস চলাচলের সিদ্ধান্তে পরিবর্তন চায় মালিক সমিতি-সত্যবয়ান

অর্ধেক বাস চলাচলের সিদ্ধান্তে পরিবর্তন চায় মালিক সমিতি-সত্যবয়ান

ডেস্ক রিপোর্ট সত্যবয়ান:করোনার সংক্রমণ রোধে দেশে চলাচল কঠোর বিধিনিষেধ শিথিলের সিদ্ধান্ত নিয়েছে সরকার। আগামী ১১ আগস্ট থেকে বিধিনিষিধ শিথিল হবে, চলবে গণপরিবহন।

তবে গণপরিবহন চলাচলের ক্ষেত্রে সরকার যে নির্দেশনা দিয়েছে তাতে পরিবর্তন আনার দাবি জানিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতি।

সরকারের নির্দেশনা মতে, আগামী ১১ আগস্ট থেকে যত আসন তত যাত্রী নিয়ে মোট পরিবহনের অর্ধেক চলবে। এদিকে সংগঠনটির দাবি, অর্ধেক বাস চললে যাত্রীর চাপে বাড়বে। এতে সংক্রমণ বাড়ার সম্ভাবনা রয়েছে। তাই অবিলম্বে এই সিদ্ধান্ত পরিবর্তন করতে হবে।

সোমবার (৯ আগস্ট) দুপুরে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানায় সংগঠনটি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, রোববার (৮ আগস্ট) করোনার সংক্রমণরোধে সরকার বিধিনিষেধ শিথিল করে আগামী ১১ আগস্ট থেকে গণপরিবহন চলাচল করার অনুমতি দিয়ে একটি প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। প্রজ্ঞাপনে বলা হয়েছে যে, গাড়ির আসন সংখ্যার সমান সংখ্যক যাত্রী অর্থ্যাৎ যত সিট তত যাত্রী নিয়ে চলাচল করবে। এজন্য আমরা সরকারের নির্দেশনা মেনেই বর্ধিত ভাড়া না নিয়ে আগের ভাড়ায় গাড়ি চালানোর সিদ্ধান্ত নিয়েছি। এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ঢাকাসহ দেশের সকল পরিবহন মালিকদেরকে নির্দেশনা দেওয়া হয়েছে। কিন্তু প্রজ্ঞাপনের একটি অংশে বলা হয়েছে, মোট পরিবহন সংখ্যার অর্ধেক চলাচল করবে। এক্ষেত্রে এক মালিকের কয়টি গাড়ি আছে বা কতটি গাড়ি চালচল করছে দেশব্যাপী এ বিষয়টি নির্ণয় করা একদিকে যেমন কঠিন হবে অন্যদিকে শ্রমিকরাও বেকার থাকবে। তাদের কষ্ট লাঘব হবে না। মালিকেরাও ব্যবসায়িকভাবে চরম ক্ষতিগ্রস্ত হবে। তাছাড়া দীর্ঘদিন পরে গাড়ি চালু হবে, যার একটি মাত্র গাড়ি আছে তার অবস্থার কী হবে।

এসব দিক বিবেচনায় মোট পরিবহনের অর্ধেক গাড়ি চলাচলের সিদ্ধান্ত পরিবর্তন করে সকল গাড়ি চলাচলের সিদ্ধান্ত গ্রহণের দাবি জানিয়েছে সংগঠনটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!