শেরপুরে আদিবাসী কালচারাল একাডেমী স্থাপনের দাবীতে স্মারকলিপি প্রদান-সত্যবয়ান

শেরপুরে আদিবাসী কালচারাল একাডেমী স্থাপনের দাবীতে স্মারকলিপি প্রদান-সত্যবয়ান

স্টাফ রিপোর্টার:শেরপুরে আদিবাসী কালচারাল একাডেমী স্থাপন সহ ৪ দফা দাবীতে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি প্রদান করা হয়েছে। ৯ আগস্ট সোমবার আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষে শেরপুরের ৭টি আদিবাসী সংগঠনের প্রতিনিধি সহ নাগরিক প্ল্যাটফরম জনউদ্যোগ নেতৃবৃন্দ দুপুরে জেলা প্রশাসকের নিকট এ স্মারকলিপি হস্তান্তর করেন। আদিবাসীদের অন্যান্য দাবীগুলোর মধ্যে রয়েছে শেরপুরের পাহাড়ি জনপদে বংশ পরম্পরায় বসবাসরত আদিবাসীদের ঐতিহ্যবাহী ভূমির স্বীকৃতি প্রদান, সমতলের আদিবাসীদের জন্যে পৃথক ভূমি কমিশন গঠন এবং আদিবাসী হিসাবে সাংবিধানিক স্বীকৃতি। জেলা প্রশাসক মো. মোমিনুর রশীদ স্মারকলিপি গ্রহণ করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট পাঠাবেন বলে জানান। স্মারকলিপি প্রদানকালে কোচ নেতা শিক্ষক যুগল কিশোর কোচ, বর্মন নেতা সুমন্ত বর্মন, জনউদ্যোগ আহ্বায়ক শিক্ষক আবুল কালাম আজাদ, ছাত্রনেতা ইন্দ্রজিৎ বর্মন, পবিত্র বর্মন, এইচআরডি লক্ষ্মণ বর্মন প্রমুখ উপস্থিত ছিলেন।
আদিবাসী নেতা সমুন্ত বর্মন বলেন, প্রাকৃতিক বিপর্যয়, রাজনৈতিক পট পরিবর্তন, মহামারি এই সব বিবর্তনের পরেও জেলায় প্রায় এখনও গারো, কোচ, হাজং, বর্মন, ডালু, হদি সহ ৭টি জাতিগোষ্ঠী মিলে প্রায় ৬৫ হাজার জনসংখ্যা বিদ্যমান। কিন্তু নানামুখি চাপ ও বিশ্বায়নের আগ্রাসনে এসব আদিবাসীদের নিজস্ব ভাষা, কৃষ্টি-সংষ্কৃতি আজ হারাতে বসেছে। অনেকেই নিজ বসতভিটা হারিয়ে নি:স্ব হয়েছেন, কেউ কেউ আবার উচ্ছেদ আতংকে রয়েছেন। ইতোমধ্যে শেরপুরের বনাঞ্চলে বসবাসকারি ৬০০ আদিবাসী পরিবারকে বসতভিটা থেকে উচ্ছেদের তালিকা করা হয়েছে। এমন পরিস্থিতিতে এবার ‘কাউকে পেছনে ফেলে নয়; আদিবাসী অধিকার প্রতিষ্ঠায় নতুন সামাজিক অঙ্গীকারের আহবানথ বার্তা নিয়ে হাজির হয়েছে আন্তর্জাতিক আদিবাসী দিবস। তাই আমরা স্থানীয় আদিবাসী জনগোষ্ঠীর ভাষা, সংস্কৃতি সংরক্ষণ ও সম্প্রসারণের লক্ষ্যে একটি কালচারাল একাডেমী স্থাপনের দাবী জানাচ্ছি। সেইসাথে বংশ পরম্পরায় বসবাসরত আদিবাসী জনগোষ্ঠীর প্রথাগত ব্যবহৃত ঐতিহ্যবাহী বনভূমি হতে উচ্ছেদ না করে ‘মুজিব বষেথ তার চিরস্থায়ী বন্দোবস্থ করনের জন্যে জোড় দাবি জানাচ্ছি। আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতি এবং সমতলের আদিবাসীদের জন্য পৃথক ভুমি কমিশন এখন সময়ের দাবী। সরকার এসব বিষয়ে কার্যকর পদক্ষেপ গ্রহণ করবে বলে আমরা আশায় বুক বেঁধে রয়েছি।
এদিকে, আন্তর্জাতিক আদিবাসী দিবস উদযাপন উপলক্ষে ঝিনাইগাতী উপজেলার মরিয়মনগর এলাকায় আদিবাসী শিশুদের জন্য চিত্রাংকন ও রচনা প্রতিযোগিতা এবং প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। কারিতাস সিডস প্রকল্পের সহায়তায় এসব অনুষ্ঠানমালার আয়োজন করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!