শেরপুরে আগামীকাল থেকে শুরু হতে যাচ্ছে ‘মুজিব শতবর্ষ দাবা লীগ’-সত্যবয়ান

শেরপুরে আগামীকাল থেকে শুরু হতে যাচ্ছে ‘মুজিব শতবর্ষ দাবা লীগ’-সত্যবয়ান

স্টাফ রিপোর্টার||‘খেলার রাজা দাবা’ এ শ্লোগানে শেরপুরে প্রথমবারের মতো মুজিব শতবর্ষ দাবা
লীগ শুরু হতে যাচ্ছে। বাংলাদেশ দাবা ফেডারেশনের অনুপ্রেরণায় জেলা পুলিশের পৃষ্ঠপোষকতায় জেলা ক্রীড়া সংস্থার দাবা উপ-কমিটির আয়োজনে আগামীকাল থেকে তিনদিন ব্যাপি এ লীগে অংশ নিবে ৮টি দল। প্রতিদিন বিকেল ৪টা থেকে ৮টি দল রাউন্ড রবীন লীগ ভিত্তিতে ৭রাউন্ড খেলবে। প্রতিদলে ৫জন করে খেলোয়ার নিবন্ধন করে প্রতি রাউন্ডে ৪টি বোর্ডে ৪জন খেলোয়ার অংশ নিবে। রোববার (১৯ সেপ্টেম্বর) দুপুরে শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি স্টেডিয়াম হল রুমে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান দাবা উপ-কমিটির সম্পাদক হাকিম বাবুল।

তিনি লিখিত বক্তব্যে আরও বলেন, বাংলাদেশ দাবা ফেডারেশনের সভাপতি পুলিশের মহাপরিদর্শক ড. বেনজীর আহমেদ দেশে দাবা খেলার বিপ্লব ঘটাতে প্রথমবারের মতো তৃণমুলে অর্থাৎ দাবা লীগ চালুর উদ্যোগ নেয়। তারই ধারাবাহিকতায় শেরপুর জেলাতে এ লীগ অনুষ্ঠিত হতে যাচ্ছে।

জেলার দাবা লীগে প্রথম বিভাগের মর্যাদাপ্রাপ্ত এ লীগে অংশগ্রহণ করছেন ‘শেরপুর চেস কমিউনিটি’, ‘নকলা উপজেলা ক্রীড়া সংস্থা’, ‘দাবা ক্লাব শেরপুর’, ‘চকপাঠক দাবা ক্লাব’, ‘উদয়ন ক্লাব’, ‘লাল-সবুজ ক্লাব’, ‘নকলা দাবা ক্লাব’ ও ‘শেরপুর প্লাস চেস ক্লাব’। খেলায় দলগুলোর জন্য প্রাইজমানি ছাড়াও চ্যাম্পিয়ন ট্রফি ও নগদ অর্থ পুরস্কার প্রদান করা হবে বলে জানান তিনি।

এছাড়া লীগটি সুষ্ঠুভাবে অনুষ্ঠানের জন্য জেলা ক্রীড়া সংস্থার পক্ষ থেকে পুলিশ সুপার হাসান নাহিদ চৌধুরীকে প্রধান করে তিন সদস্যের একটি উপদেষ্টা পরিষদ তৈরি করা হয়েছে। ইতোমধ্যে ৪০জন দাবা খেলোয়ার রেজিস্ট্রেশন সম্পন্ন করেছেন। ৪জন অরবিটার (বিচারক) প্রশিক্ষণ গ্রহণ করেছেন। ম্যাচ পয়েন্টের ভিত্তিতে চ্যাম্পিয়ণশীপ নির্ধারিত হবে।

এসময় উপস্থিত ছিলেন দাবা উপ-কমিটির সভাপতি জাকির হোসেন বাবুল, ফুটবল এসোসিয়েশনের সভাপতি মানিক দত্ত, পুলিশের ডিআইও-১ আবুল বাসার, স্পন্সর প্রতিষ্ঠান জেএন্ডএস গ্রæপের ব্যবস্থাপনা পরিচালক সাদুজ্জামান সাদি, প্রেসক্লাবের সভাপতি শরিফুর রহমান, ক্লাবের সিনিয়র সহ-সভাপতি মলয় মহন বল, সাধারণ সম্পাদক মেরাজ উদ্দিনসহ জেলায় বিভিন্ন মিডিয়ায় কর্মরত গণমাধ্যমকর্মীরা।

Leave a Reply

Your email address will not be published.