১মাসে করোনার সংক্রমণ ও মৃত্যু নিম্নমুখী-সত্যবয়ান

১মাসে করোনার সংক্রমণ ও মৃত্যু নিম্নমুখী-সত্যবয়ান

বিশেষ সংবাদদাতা||রাজধানীসহ সারাদেশে গত ৩০ দিনে করোনাভাইরাসের সংক্রমণ ও মৃত্যুহারে নিম্নমুখী প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে। চলতি বছরের মধ্যে ফেব্রুয়ারি মাসে একদিনে সর্বোচ্চ ১১ হাজার ৭৭ জন রোগী শনাক্ত হয়। চলতি মাসে শনিবার (১৮ সেপ্টেম্বর) পর্যন্ত ৪০ হাজার ৭৮৩ জন রোগী শনাক্ত হয়েছে।

চলতি বছর সবচেয়ে বেশি রোগী শনাক্ত হয় জুলাইয়ে, তিন লাখ ২৬ হাজার ২২৬ জন। করোনায় আক্রান্ত দেশের শীর্ষ ১০ জেলার মধ্যে ঢাকা জেলায় সর্বোচ্চ পাঁচ লাখ ১৩ হাজার ৫৪২ জন ও সর্বনিম্ন নোয়াখালী জেলায় ২২ হাজার ৭২৯ জন রোগী শনাক্ত হয়।

রোববার (১৯ সেপ্টেম্বর) কোভিড-১৯ পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের ভার্চুয়াল স্বাস্থ্য বুলেটিনে বক্তব্য দেওয়ার সময় মুখপাত্র ও পরিচালক (রোগনিয়ন্ত্রণ) অধ্যাপক ডা. মো. নাজমুল ইসলাম এ তথ্য জানান।

তিনি জানান, গত এক সপ্তাহে নমুনা পরীক্ষা হয়েছে এক লাখ ৯১ হাজার ৩১৪টি। আগের সপ্তাহের চেয়ে নমুনা পরীক্ষার হার ৪ দশমিক ৬ শতাংশ বেশি। একই সময়ে শনাক্ত হয়েছে ১২ হাজার ৭৫৮ জন, আগের সপ্তাহের চেয়ে তিন হাজার ৭৫৮ জন কম। গত সপ্তাহের তুলনায় চলতি সপ্তাহে মৃত্যু কমেছে।

গত সপ্তাহের শুরুতে সংক্রমণের হার ৭ শতাংশ থাকলেও পরের দিনগুলোতে তা কমে ৬ শতাংশে নেমে আসে।

তিনি আরও জানান, মহামারি করোনাভাইরাসে সারাবিশ্বে ২৮ কোটিরও বেশি মানুষ আক্রান্ত হয়েছে। তাদের মধ্যে মারা গেছেন ৪৭ লাখ মানুষ। দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর মধ্যে ভারত ও ইন্দোনেশিয়ায় আক্রান্ত ও মৃত্যু তুলনামূলকভাবে অনেক বেশি। গত এক সপ্তাহ ভারতে দুই হাজার ২৩৯ জন, ইন্দোনেশিয়ায় এক হাজার ৭০৭ জন ও বাংলাদেশে ৩১৫ জনের মৃত্যু হয়েছে।

Leave a Reply

Your email address will not be published.