শিশুদের জন্য ক্ষতিকর ফেসবুক : সাবেক কর্মী

শিশুদের জন্য ক্ষতিকর ফেসবুক : সাবেক কর্মী

প্রযুক্তি ডেস্ক: ফেসবুকের বিভিন্ন অ্যাপ এবং ওয়েবসাইট শিশুদের জন্য ক্ষতিকর বলে জানিয়েছেন খোদ এই সামাজিক যোগাযোগ মাধ্যমেরই সাবেক কর্মী ফ্রান্সেস হাউজেন।

মঙ্গলবার ক্যাপিটাল হিলের শুনানিতে আইন প্রণেতাদের কাছে ফেসবুকের বিরুদ্ধে তীব্র সমালোচনাও করেন তিনি।

এসব বিবেচনায় যুক্তরাষ্ট্রের সিনেটে দেশটির প্রধান দুই রাজনৈতিক দল রিপাবলিকান ও ডেমোক্রেটিক ফেসবুকে পরিবর্তন আনার বিষয়ে সম্মতি জানিয়েছে। ৩৭ বছরের হাউজেন ফেসবুকের প্রোডাক্ট ম্যানেজার ছিলেন। তিনি জানান, ফেসবুকের জন্য এখন এর কার্যক্রম নিয়ন্ত্রণ এবং নিরাপত্তা যাচাই খুবই গুরুত্বপূর্ণ হয়ে পড়েছে।

এদিকে ফেসবুকের প্রতিষ্ঠাতা জাকারবার্গ বলছেন, সম্প্রতি ঘটে যাওয়া দুর্ঘটনা তার কোম্পানির প্রতি একটি ভুল ধারণা সৃষ্টি করছে। বর্তমান কর্মীদের উদ্দেশ্যে একটি চিঠিতে তিনি বলেন, “বাইরের অভিযোগ গুলোকে গুরুত্ব দেয়া খুব বেশি জরুরি নয়। বরং ফেসবুকের ক্ষতিকর দিক গুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া দরকার। আর স্বচ্ছতা এবং সৃষ্টিশীলতার প্রকাশ ঘটানো দরকার।চ্

ফেসবুক বর্তমানে সেই পথে হাঁটছে বলেও জানান জাকারবার্গ।

এছাড়া তিনি বলেন, “আমাদের কাজ এবং আমাদের উদ্দেশ্যকে ভুলভাবে উপস্থাপন করে এমন কিছু মেনে নেয়াও আমাদের জন্য কঠিন।চ্

বর্তমানে বিশ্বজুড়ে সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়েছে তাদের মাসিক সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা প্রায় ২ দশমিক সাত মিলিয়ন। এ ছাড়া আরও কয়েক লাখ মানুষ ফেসবুকের অন্যান্য দুটি অ্যাপ হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রাম ব্যবহার করে।

যদিও গ্রাহকের গোপনীয়তা রক্ষায় ব্যর্থ হওয়া থেকে শুরু করে ভুল তথ্যের বিস্তার রোধ করতে না পারার জন্য বিভিন্ন সময়ে সমালোচিত হয়েছে ফেসবুক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!