এস এম মাসুদ রানার উপন্যাস  ‘মেঘ’ শেষ খণ্ড’-সত্যবয়ান

এস এম মাসুদ রানার উপন্যাস ‘মেঘ’ শেষ খণ্ড’-সত্যবয়ান

স্টাফ রিপোর্টার:বর্তমান বাংলা সাহিত্যে চল্লিশের নিচের বয়সী লেখক-সাহিত্যিকদের মধ্যে যারা খুবই প্রশংসার দাবিদার,তাদের অন্যতম সব্যসাচী লেখক এস এম মাসুদ রানা। বাজারে এস এম মাসুদ রানার বইয়ের কাটতিও বেশ। ২০২০ ও ২০২১ সালের অমর একুশে গ্রন্থ মেলায় নোলক প্রকাশনী থেকে তাঁর প্রকাশিত ‘মেঘ’ উপন্যাস প্রথম ও দ্বিতীয় খণ্ড বেশ জনপ্রিয়তার মুখ দেখতে সক্ষম হয়েছে। আমাদের মহান মুক্তিযুদ্ধকে কেন্দ্র করে তিনি লিখেছেন সতাশ্রয়ী এ কিশোর উপন্যাস। সেই সাফল্যের ধারাবাহিকতায় ২০২২ অমর একুশে গ্রন্থ মেলায় নোলক প্রকাশনী থেকেই প্রকাশ হতে যাচ্ছে ‘মেঘ’ শেষ খণ্ড ।

সব্যসাচী লেখক এস. এম মাসুদ রানা ইতোমধ্যে সাহিত্যাঙ্গনে নিজের অবস্থান সুদৃঢ় করে নিয়েছেন।তার লেখা শিশুতোষ গল্পগ্রন্থ ‘ভূতের জন্মদিন,ভূত রাজার দেশে,ভূতের ডিম,তাহমিদের গোয়েন্দা অভিযান’
উল্লেখ্য যোগ্য।তার কাব্য গ্রন্থের মধ্যে ‘লাল সবুজের বঙ্গবন্ধু,খুঁজে বেড়ায়’ তাঁরে ব্যাপক সাড়া ফেলেছিল।তার উপন্যাস ‘ভেজা চোখ,সুখ সারথি,নষ্ট মেয়ের গল্প,হেমন্তের শেষ বিকেলে হারিয়ে গেলে তুমি এবং ঐতিহাসিক ৭ই মার্চ’ তাকে সাহিত্যাঙ্গনে বিশেষভাবে সমাদৃত করেছে ।

লেখক জানান,”আমার লেখা ইতোপূর্বে পাঠকরা সাদরে গ্রহণ করেছেন বলেই আমি কবি ও লেখক হিসেবে পরিচয় দিতে পারি।সে অর্থে পাঠকরাই আমার শক্তি ও প্রেরণা,তাদের রুচিকেই সর্বদা প্রাধান্য দিই।আশা করি ‘মেঘ’ শেষ খন্ডও আমার পাঠক-শুভাকাঙ্ক্ষীদের হৃদয়ে দাগ কাটতে সক্ষম হবে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!