আসামে কৃত্রিম বন‍্যা ও ভূমিধসে ৫ জনের মৃত্যু||সত্যবয়ান

আসামে কৃত্রিম বন‍্যা ও ভূমিধসে ৫ জনের মৃত্যু||সত্যবয়ান

আন্তজার্তিক ডেস্ক||সোমবার রাত থেকে মঙ্গলবার পর্যন্ত প্রবল বৃষ্টিপাতে বিপর্যস্ত ভারতের আসাম রাজ‍্যের গুয়াহাটি শহর এলাকা। গোটা গুয়াহাটি জলের তলায়। থমকে গেছে যান চলাচলের ব‍্যবস্থা। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। পুরো শহরে কৃত্রিম বন‍্যায় তলিয়ে যাওয়ায় ভূমিধসে ৪ জনের প্রাণহানী হয়েছে। অপরদিকে বন‍্যায় পড়ে অনিলনগরে আরও একজনের মৃত্যু হয়েছে। পশ্চিম বড়গাঁওয়ে ভয়াবহ ভূমিধসে ৪ শ্রমিকের মৃত্যু মৃত্যু হয়েছে।

নিহতরা কোকরাঝাড় জেলার বাসিন্দা মতিউর হক, হাসানুর আলি, ধুবড়ি জেলার বাসিন্দা মনোয়ার হুসেন ও আমরুল হক গোলকগঞ্জের বলে সনাক্ত করা হয়েছে। এরা সবাই শ্রমিক।

রাতপ্রায় দেড়টার নাগাদ বড়গাঁওয়ের নিজরাপাড়া এলাকার পাহাড়ের ধস পড়ে কয়েকটি বসত বাড়ির উপর। সৌভাগ্য বলে কয়েকটি পরিবারের মানুষ প্রাণে বেঁচে গেলেও দুর্ভাগ‍্যবশত ৪ শ্রমিকের মৃত্যু হয়েছে। আসামের গুয়াহাটির একটি বাণিজ্যিক প্রতিষ্ঠানে কর্মরত এই চারজন জনৈক নয়ন রাজবংশীর ঘরে ভাড়াটে হিসেবে ছিলেন। অপরদিকে অনিলনগরের কৃত্রিম বন‍্যা জটিল রুপ নিয়েছে সেই ব‍্যক্তির জীবন কেড়ে নিয়েছে। নিহতের নাম রামপ্রসাদ।

উল্লেখ্য, অনিলনগরে ভেঙ্গে পড়েছে ভরলুর গার্ড ওয়াল। এর ফলে ভরলুর নগর, তরুননগরের মতো একাধিক এলাকা, নবীনগরের বিভিন্ন এলাকায় জলের তলায় রয়েছে বড়গাঁও, গীতানগর, চাঁদমারি, বামুনিময়দান, জ‍্যোতিনগর ও জলমগ্ন। এ ঘটনার খবর পেয়ে অকুস্থলে এসডিআরএফ নিয়ে ছুটে যায় পুলিশ।

মঙ্গলবার ৪ জনের দেহ উদ্ধার করেছেন এসডিআরএফ এর জওয়ানরা। মৃতদেহগুলি গুয়াহাটি মেডিক্যাল কলেজ হাসপাতালে ময়নাতদন্তের জন‍্য প্রেরণ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published.