আগামী ১৫ সেপ্টেম্বর থেকে প্রাথমিকে শিক্ষক বদলি শুরু||সত্যবয়ান

আগামী ১৫ সেপ্টেম্বর থেকে প্রাথমিকে শিক্ষক বদলি শুরু||সত্যবয়ান

নিজস্ব প্রতিবেদক||প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেছেন, পাইলট প্রকল্পের পর আগামী ১৫ সেপ্টেম্বর থেকে প্রাথমিকে অনলাইনে শিক্ষক বদলি শুরু হচ্ছে।

বুধবার (৭ সেপ্টেম্বর) সচিবালয়ে নিজ মন্ত্রণালয়ের সভাকক্ষে সংবাদ সম্মেলনে তিনি একথা জানান।

প্রতিমন্ত্রী বলেন, প্রাথমিকের শিক্ষক বদলি আগামী ১৫-২০ তারিখের মধ্যে শুরু করব। এটা অনলাইনে শুরু করা হবে।

সংবাদ সম্মেলনে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আমিনুল ইসলাম খান জানান, আগামী ১৫ সেপ্টেম্বর থেকে অনলাইনে শিক্ষক বদলি চালু করব। এটা চালু না করলে আমরা সঠিক সংখ্যায় যেতে পারব না। পাইলটের রেজাল্টও ভালো। পাইল প্রকল্পের ছোটখাট ভুলগুলো আমরা সমাধান করেছি।

বদলি কোন প্রক্রিয়ায় হবে- জানতে চাইলে তিনি বলেন, এটা শুধু মহানগরে থাকছে না। প্রথমত আন্তঃউপজেলা, এরপর উপজেলার বাইরে। কারণ অপশন দেওয়া আছে যে, তার স্বামীর কর্মস্থল। নীতিমালা অনুযায়ী সফটওয়্যারে অপশন দেওয়া হয়েছে।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের অনলাইনে বদলি শুরু হয় গত ২৭ জুলাই। ওই দিন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী সচিবালয় থেকে পাইলটিং কার্যক্রম হিসেবে গাজীপুরের কালিকৈর উপজেলার বদলি কার্যক্রমের উদ্বোধন করেন। এরপর ২৯ জুন ওই উপজেলায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের অনলাইনে বদলির পাইলটিং কার্যক্রম শুরু হয়। গত ১৫ জুলাই পর্যন্ত ২৩ জন আবেদন করেন। তাদের মধ্যে ১৭ জনের আবেদন গ্রহণ করে ইতোমধ্যে বদলি করা হয়েছে।

তিনি আরও জানান, আমরা শুধু প্রাথমিক শিক্ষক নয়, আমরা সহকারী উপজেলা শিক্ষা অফিসার এবং উপজেলা শিক্ষা অফিসার পর্যায়ের কর্মকর্তাদের অনলাইনে বদলি খুব শিগগিরই চালু করছি। কারণ এটা দরকার। অনেকে এক জায়গায় অনেক বছর ধরে আছেন। ফলে সেখানে স্কুল তদারকি, পরিদর্শেনে অনেক রকম।

Leave a Reply

Your email address will not be published.