নকল অ্যাপ চিনবেন যেভাবে||সত্যবয়ান

নকল অ্যাপ চিনবেন যেভাবে||সত্যবয়ান

তথ্যপ্রযুক্তি ডেস্ক ||নকল অ্যাপ চিনবেন যেভাবে
সাইবার অপরাধীদের এখন সবচেয়ে বড় হাতিয়ার হচ্ছে মোবাইল অ্যাপ্লিকেশন। বিভিন্ন জনপ্রিয় অ্যাপের নকল তৈরি করে তার মাধ্যমে ফোনে ম্যালওয়্যার ছড়াচ্ছে। সেই সঙ্গে স্মার্টফোন হ্যাক করে চুরি করছে ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য। সম্প্রতি ফেসবুকের প্যারেন্ট সংস্থা মেটা অ্যান্ড্রয়েড এবং আইওএসে ৪০০-এরও বেশি এমন অ্যাপের সন্ধান পেয়েছে। যেগুলো ব্যবহারকারীদের লগইন ক্রেডেনশিয়াল চুরি করছে।

এজন্য বুঝেশুনে অ্যাপ ডাউনলোড করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। গুগল প্লে বা অ্যাপ স্টোর যেখান থেকেই অ্যাপ ডাউনলোড করুন না কেন কিছু বিষয় কেহ্যাল রাখুন। অ্যাপ নকল নাকি আসল তা চেনা যাবে খুব সহজেই-

>> চেষ্টা করুন অফিসিয়াল অ্যাপ স্টোর বা প্লে স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করার। অনেকেই বিভিন্ন ওয়েবসাইট থেকে অ্যাপস ডাউনলোড করেন। এতে নকল অ্যাপ স্মার্টফোনে ঢুকে যাওয়ার সম্ভাবনা থাকে অনেক বেশি। তাই এই কাজ এড়িয়ে চলুন।

>> ডাউনলোড করার আগে অবশ্যই অ্যাপের ডেস্ক্রিপশন দেখে নিন ভালোভাবে। অ্যাপের ডেস্ক্রিপশনে কোনো ধরনের ভুল থাকা মানেই হলো সেই অ্যাপটি ভুয়া হওয়ার সম্ভাবনাই বেশি। তাই ভালো করে খেয়াল করুন কোনো বানান ভুল আছে কি না। এটি সবচেয়ে সহজ উপায় ভুয়া অ্যাপ চেনার।

>> অ্যাপের রিভিউগুলো গুরুত্বের সঙ্গে বিবেচনা করুন। কোনো অ্যাপ ডাউনলোড করার আগে তার রিভিউগুলো পড়ে নেওয়া বুদ্ধিমানের কাজ। কারণ নকল বা ভুয়া অ্যাপে রিভিউ কখনো ভালো থাকে না।

>> অ্যাপের ডাউনলোডের সংখ্যাকেও বিবেচনা করুন। যদি কোনো অ্যাপ ভুয়া থাকে তাহলে সেই অ্যাপের ডাউনলোড সংখ্যাও কম থাকবে। প্রায় ৭০ শতাংশ মানুষই ডাউনলোডের সংখ্যা দেখে ডাউনলোড করেন। সঙ্গে রিলিজের সময়টাও দেখুন। তাহলে বুঝতে পারবেন কত সময়ের মধ্যে কত সংখ্যক মানুষ এটি ডাউনলোড করেছে।

>> অ্যাপের রেটিং দেখে নিন। আসল অ্যাপগুলোর রেটিং তুলনামূলক অনেক বেশি থাকে। ব্যবহারকারীরা যে অ্যাপগুলো ডাউনলোড করে উপকৃত হয় এবং রেটিং দিয়ে দেয়।

সূত্র: ফ্রডওয়াচ

Leave a Reply

Your email address will not be published.